Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোর শিক্ষাবোর্ডে জিপিএ-৫ প্রায় দ্বিগুণ বেড়েছে

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৫:৩০ পিএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এবছর পাসের হার দাঁড়িয়েছে ৯৫.১৭ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় প্রায় ১৪ হাজার বেশি। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। সোমবার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এই তথ্য জানান।

তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নে একাধিক অপশন থাকায় শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে লিখতে পেরেছে। এজন্য ফলাফল ভাল হয়েছে। এছাড়াও এবছর অংশগ্রহণকারি শিক্ষার্থীরা প্রশ্ন ব্যাংকের আওতায় বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়েছে তাই প্রশ্ন নিয়ে কোন ভীতি ছিল না।
প্রকাশিত ফলাফলে জানা যায়, এ বছর ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন।
পাসকরা শিক্ষার্থী ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে। পাসকরা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৮০ হাজার ৮৫৮জন, পাসের হার ৯৪ দশমিক ৪৩। ছাত্রীদের মধ্যে পাসকৃত শিক্ষার্থী ৮০হাজার ৪৫৬জন, গড় পাসের হার ৯৫ দশমিক ৯২জন। জিপিএ-৫ পাওয়া ৩০ হাজার ৮৯২ জনের মধ্যে ছাত্রী ১৭ হাজার ২৭৫ জন ও ছাত্র ১৩ হাজার ৬১৭জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ