Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈশ্বিক শান্তি জননিরাপত্তার হুমকি মোকাবেলায় সূফী দর্শন প্রসারের আহ্বান

‘ওয়ার্ল্ড সূফী পার্লামেন্ট’ আত্মপ্রকাশ

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতির (সূফীজে) চেয়ারম্যান শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভা-ারীকে প্রধান সমন্বয়ক ও ড. আহমদ তিজানী বিন ওমরকে সদস্য সচিব করে ‘ওয়ার্ল্ড সূফী পার্লামেন্ট’ নামে নতুন একটি সূফীবাদী আন্তর্জাতিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। গতকাল (শনিবার)  চট্টগ্রাম প্রেসক্লাবে সূফীজ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সূফী পার্লামেন্ট গঠনের ঘোষণা দেয়া হয়েছে।
এতে লিখিত বক্তব্যে সূফীজ চেয়ারম্যান, মাইজভা-ার দরবারের সাজ্জাদানশীন শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী বলেন, জঙ্গিবাদ মোকাবেলায় ইসলামের মানবিক উদারবাদী ধারা সূফীবাদী দর্শনকে প্রসারিত ও বিকশিত করতে হবে। বিশ্বব্যাপী নিপীড়িত মানবতার পাশে দাঁড়াতে জাতিসংঘসহ বৈশ্বিক সংগঠনগুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, সূফীবাদ একটি মানবিক ও উদার মতবাদ। হানাহানি, সংঘাত-সহিংসতার বিরুদ্ধে সূফীবাদীরাই যুগে যুগে সোচ্চার ছিলেন ও আছেন। সবার প্রতি সর্বজনীন ভালোবাসা, সাম্য, উদারতা ও প্রেমময় দর্শনই হচ্ছে সূফীবাদ। আর ‘ওয়ার্ল্ড সূফী পার্লামেন্ট’ সূফীবাদী চিন্তকদের একটি বুদ্ধিবৃত্তিক সমন্বিত প্ল্যাটফরম নিঃসন্দেহে। সংবাদ সম্মেলনে বৈশ্বিক শান্তি ও জননিরাপত্তার জন্য হুমকি জঙ্গিবাদ মোকাবেলায় দেশে দেশে সূফী দর্শন প্রসারিত ও বিকশিত করার আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চৌধুরী, সাবেক পিপি অ্যাডভোকেট আবুল হাশেম, কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী মহসীন চৌধুরী, প্রফেসর ফরিদ উদ্দিন আক্তার, মুহাম্মদ ইকবাল রিছালপুরী, মুফতি বাকী বিল্লাহ আল্-আযহারী, মরক্কো থেকে আগত ড. আজিজ ইদ্রিসি, ইন্দোনেশিয়া থেকে আগত ড. শেখ মো: ইউনুছ, ইউক্রেন থেকে আগত মুফতি আহমদ তামিম, ইন্ডিয়া থেকে আগত মো: আব্বাস নিয়াজী, সিঙ্গাপুর থেকে লেয়াকত আলী বিন মো: ওমর, যুক্তরাষ্ট্র থেকে ড. শেখ আহমদ তিজানী বিন ওমর, মালেশিয়া থেকে আগত শেখ ইসমাইল বিন কাশিম, তিউনিশিয়া থেকে আগত মাজেন শেরিফ, ড. খালেদ চৌকেট প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ