Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপান থেকে মোংলাবন্দরে পৌঁছেছে মেট্রোরেল ও বঙ্গবন্ধু রেলসেতুর মালামাল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

মেট্রোরেলের ইঞ্জিন-বগি এবং যমুনা নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে থাইল্যান্ড পতাকাবাহী ‘এসপিএম ব্যাংকক’ জাহাজ। আজ রোববার দুপুর সাড়ে ৩টায় বন্দরের ৭ নম্বর জেটিতে জাহাজটি নোঙ্গর করে। বিকাল থেকে আমদানি হওয়া এসব পণ্যের খালাস কাজ শুরু হয়েছে।

এসপিএম ব্যাংকক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, গত ৫ নভেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি মেট্রোরেলের ১৩ তম চালানে আটটি কোচ ও চারটি ইঞ্জিন ছাড়াও বঙ্গবন্ধু রেল সেতুর ১৭৮ প্যাকেজের দুটি ক্রেন ও মেশিনারি পণ্য এসেছে। আগামী ডিসেম্বর এবং জানুয়ারীতে আরও দুটি চালান আমদানির মধ্যে দিয়ে ১৪৪টি চালান পূর্ণ হবে মেট্রোরেলের। রোববার মোংলা বন্দরে আসা মেট্রোরেলের কোচ এবং বঙ্গবন্ধু রেল সেতুর মেশিনারি পণ্য বিকাল থেকে খালাস চলছে। এগুলো সোমবার নদী ও সড়ক পথে ঢাকার উত্তরায় মেট্রোরেল এবং যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর কাছে পৌঁছানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা (বিএন) বলেন, দেশের চলমান বড় বড় মেগা প্রজেক্টের পণ্য এই বন্দর দিয়ে আমদানি খালাস হচ্ছে। বন্দরের অত্যাধুনিক ক্রেন দিয়ে এসব পণ্য খালাস করা হচ্ছে। এছাড়া নানা রকম সুযোগ সুবিধা ও সক্ষমতা বৃদ্ধি পাওয়ায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে বিদেশি ব্যবসায়ীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ