Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমরা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই

নির্বাচন কমিশনার রাশিদা সুলতানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রংপুর থেকে : আসন্ন রংপুর সিটি করর্পোরেশন নির্বাচন শতভাগ সুষ্ঠু ও গ্রহণযোগ্য করার প্রত্যয় ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার রাশিদা সুলতানা।

তিনি বলেন, আমরা ভালো ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই, এ আস্থা বিশ্বাস মনের ভেতর আনতে হবে। আমরা বসার পর থেকেই শুনছি যে, নির্বাচন কমিশনের প্রতি আস্থা নেই। শুধু নির্বাচন কমিশন একা আস্থা তৈরি করবে তা নয়, সবাইকে আস্থা তৈরি করতে হবে। কারো না কারোর প্রতি বিশ্বাস থাকতে হবে।
গতকাল দুপুরে রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম নিয়ে এক প্রার্থীর শঙ্কার বিষয়ে রাশিদা সুলতানা বলেন, শুধু উনি কেন, ইভিএম নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন। আমি শুধু এটুকু বলবো, নির্বাচন কমিশনের মতো ইভিএমেও আস্থা আনতে হবে। যন্ত্রের ভেতরে কোনোরকম কারসাজির সুযোগ নেই এটা আমরা নিশ্চিত। এটা নিশ্চিত হয়েই জাতীয় নির্বাচনে সর্বোচ্চ দেড়শো আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যন্ত্র কখনও খারাপ হয় না, যন্ত্রের পেছনে হয়তো কেউ কেউ দুষ্কর্ম করতে চান। আমরা নির্বাচন কমিশন থেকে এমন দুষ্কর্মকে কখনো প্রশ্রয় দেইনি এবং দেবনা। অন্তত নির্বাচন কমিশনের প্রতি এটুকু আস্থা রাখতে পারেন।
তিনি আরো বলেন, আমরা আসার পর ব্যাপকভাবে ইভিএমের পরীক্ষা নিরীক্ষা করেছি। ইউনিয়ন পরিষদ, পৌরসভাসহ বিভিন্ন নির্বাচনে ইভিএমের ব্যবহার করেছি। ইভিএম বা যন্ত্রে কিন্তু কোনো ত্রুটি নেই।
তিনি বলেন, সারাদেশে রংপুরের সুনাম আছে। সেই সুনাম অক্ষুন্ন রাখার চেষ্টা করছি। এজন্য আমি রংপুর সিটি করর্পোরেশনে অংশ নেওয়া সব প্রার্থী ও ভোটারসহ নগরবাসীর সহযোগিতা কামনা করছি।
উল্লেখ্য, গত ৭ নভেম্বর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৯ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর। ৯ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ