Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএম কলেজ না থাকলে আমি আজকের অবস্থানে থাকতে পারতাম না - জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ৭:০২ পিএম

প্রায় ৪৩ বছর আগে যে প্রতিষ্ঠানে ছাত্র হয়ে প্রবেশ করেছিলেন ঠিক সেই প্রতিষ্ঠানে পুনর্মিলনী ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে এসেছিলেন সেই শিক্ষার্থী মোঃ আমিনুল ইসলাম খান। যিনি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সরকারী কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জনরিাপত্ত বিভাগের সিনিয়র সচিব মোঃ আমিনুল ইসলাম খান। যদিও ছাত্র জীবনে সবাই তাকে টিপু নামেই বেশী চিনতেন ও জানতেন। যিনি ১৯৭৯ সালে একাদশ শ্রেনীর ছাত্র হয়ে বরিশাল বি এম কলেজে ভর্তি হয়েছিলেন।

দুদিনের সফরে নিজ শহর বরিশালে এসে শণিবার দুপুরে বিএম কলেজের এলামনাই-৮১, পূনর্মিলনী-২০২২ ও ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে উপস্থিত ছিলেন সেদিনের টিপু। প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব ৪৩ বছর আগের আগের দিনটির কথা স্মরন করে বলেন, পরিবার থেকে এক ধরনের আল্টিমেটাম দেয়া হয়েছিলো নিজ যোগ্যতায় বিএম কলেজে ভর্তির সুযোগ পেতে হবে। সুযোগ না পেলে কোন ধরনের তদ্বীর করা হবে না।

এ স্মৃতিচারন করতে গিয়ে একটু হেসে তিনি বলেন, তদ্বীরের প্রয়োজন হয়নি নিজ যোগ্যতায়ই ভর্তির সুযোগ পেয়েছিলাম। অবশ্য কখনোই নিয়মিত ছাত্র ছিলেন না বলে যোগ করে তিনি বলেন, ‘বি এম কলেজ আমার একটি আবেগের জায়গা। এখানে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। সত্যি কথা বলতে এই প্রতিষ্ঠানটি না থাকলে আজ আমি এবং আমরা অনেকেই এই অবস্থানে আসতে পারতাম না’।

আমিনুল ইসলাম খান আরো বলেন, শুধু ‘এলামনাই ৮১’ নয় আমরা পুরো বিএম কলেজের সাবেক শিক্ষার্থীদের নিয়ে বড় পরিসরে বিএম কলেজ এলামনাই নামে একটি সংগঠন গড়ে তুলব। যে সংগঠনের মাধ্যমে বর্তমান ও পুরাতন শিক্ষার্থীদের মধ্যে একটি সেতু বন্ধন তৈরী হবে। এছাড়া এই সংগঠনের মাধ্যমে বর্তমানে অধ্যায়নরত শিক্ষার্থীরা নানা ভাবে উপকৃত হবে। শণিবার বিএম কলেজের এলামনাই-৮১ সংগঠনের মাধ্যমে কলেজের একাদশ শ্রেনীর ২০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের চেক প্রদান করা হয়।

বরিশাল বি এম কলেজের শিক্ষক সম্মেলন কক্ষে প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ড. গোলাম কিবরিযার সভপতিত্বে এ অনুষ্ঠানে আন্যান্যের মধ্যে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএম কলেজের এলামনাই-৮১ ব্যাচের আরেক ছাত্র সরকারের অতিরিক্ত সচিব রেজাউল করিম, মেজর ফিরোজ খান ফরাজী, কুমিল্লা বিশ্ব বিদ্যালয়ের ভিসি মোঃ মঈন প্রমুখ।

অনুষ্ঠান শেষে সংগঠনটির সকল সদস্য ফটো সেশনে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ