Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দেওয়ানগঞ্জে ধসে পড়ছে ব্রিজ গ্রামীণ মহাসড়কে দুর্ঘটনার ফাঁদ

দেওয়ানগঞ্জ (জামালপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 দেওয়ানগঞ্জ হাতিভাঙ্গা ইউনিয়নের সরকার পাড়া গ্রামীণ মহাসড়কে একটি ব্রিজের মাঝের অংশ ধসে পড়েছে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। বড় অঘটনের শঙ্কায় জনমনে বেড়েছে আতঙ্ক।

জানা যায়, জনগুরুত্বপূর্ণ এই সড়কটি দিয়ে দেওয়ানগঞ্জ, বকশিগঞ্জ, রৌমারি, রাজিবপুর উপজেলার হাজার হাজার মানুষের চলাচল। কৃষকের উৎপাদিত ফসল বাণিজ্যিকভাবে বাস, ট্রাক, পিকআপ ভ্যানে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। এটি নিতান্ত ব্যস্ত একটি গ্রামীণ মহাসড়ক। প্রায় ছয় মাস আগে ব্রিজটির মাঝখানে ধসে পড়েছে। দিনের আলোয় ব্রিজের ভাঙ্গা অংশটুকু জ¦ল-জ¦ল। যানবাহন চালকেরা রাস্তায় দুই লেন ব্যবহার করে ব্রিজটিতে এসে গাড়ির গতি কমিয়ে এক লেন ব্যবহার করেন। কিন্তু শীতের কুয়াশাছন্ন রাতে দূর থেকে ভাঙ্গা অংশটুকু চালকদের চোখে পড়ে না। কাছাকাছি এসে দৃষ্টিগোচর হয়। তখন গাড়ির গতি নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে পড়ে। দুর্ঘটনা ঘটে। এভাবেই প্রতিরাতে ব্রিজটির উপর হালকা, ভারী যানবাহনের দু-চারটি সড়ক দুর্ঘটনা ঘটছে ।

স্থানীয় বাসিন্দা মাহাবুব ও মো. মমিন জানায়, ২০০৮ সালে ব্রিজটি নির্মাণ করা হয়েছে। সিডিউল মোতাবেক নির্মাণ না হওয়াই মাত্র ১৪ বছরেই ব্রিজটি ধসে পড়তে শুরু করেছে। এবার এই ব্রিজটি মেরামতের সময় এলজিইডির ইঞ্জিনিয়ারদের উপস্থিতির মাধ্যমে সঠিক তদন্ত আশা করছি। এই ব্রিজটি ভেঙ্গে গেলে বাণিজ্যিক ভাবে অনেক ক্ষতি হবে চার উপজেলার ব্যবসায়ী, কৃষক ও সাধারণ মানুষ ।

হাতিভাঙ্গা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, ব্রিজটির মাঝখানে ধসে পড়েছে। প্রায়ই সড়ক দুর্ঘটনার কথা শুনি। বর্তমানে ব্রীজটি সম্পূর্ণ ঝুঁকিতে রয়েছে। জনদূর্ভোগের বিষয়টি উপজেলা কর্তৃপক্ষকে কয়েকবার জানিয়েছি।

দেওয়ানগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. তোফায়েল আহমেদ দৈনিক ইনকিলাবকে জানান, ভাঙ্গার বিষয়টি অবগত হয়েছি। ২০ মিটার দৈর্ঘ্য ব্রিজটির চেইন এজ ১৭,২০০। এই ব্রিজটি কত সালে নির্মাণ করা হয়েছে এবং স্থায়িত্ব কাল জানা নেই। কারণ কাজ সমাপ্ত হওয়ার পাঁচ বছর পর্যন্ত ফাইল উপজেলা অফিসে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ