Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফকিরহাটে স্মার্ট কৃষিমেলায় দেখা মিলল ৬৫ কেজি ওজনের মানকচু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ৭:৪৬ পিএম

মানকচুটির ওজন ৬৫ কেজি। লম্বায় ৮ ফুট। সচরাচর এত বড় কচুর দেখা মেলে না। এমনই এক কচুর দেখা মিলেছে বাগেরহাটের ফকিরহাট উপজেলায় তিনদিন ব্যাপি ক্লাইমেট ও স্মার্ট কৃষি প্রযুক্তি মেলায়। আজ শুক্রবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফকিরহাটের আয়োজনে আট্টাকি স্কুল মাঠে উদ্বোধন হওয়া মেলায় বিভিন্ন স্মার্ট কৃষি প্রযুক্তি প্রদর্শণ করা হচ্ছে। প্রযুক্তির সাথে বিভিন্ন চাষাবাদের মডেলও উপস্থাপন করেছে কৃষি বিভাগ। মেলার স্টলগুলোতে রয়েছে বিভিন্ন বারমাসি ও উচ্চ ফলনশীল সবজি এবং ফল।
এই মেলার আকর্ষনের কেন্দ্রবিন্দু ছিল কৃষক অরুপ ঘোষের ৬৫ কেজি ওজনের মান কচু।
স্থানীয় মৌভোগ গ্রামের সফল কৃষক অরুপ ঘোষ জানান, এমন আরো অনেকগুলো কচু রয়েছে তার বাগানে। সবাই দেখে অবাক হন। আবাদ পদ্ধতি নিয়ে তিনি জানান, কৃষি কর্মকর্তাদের পরামর্শে বছর তিনেক আগে পানের বরজের পাশে ছাই ও গোবর সার দিয়ে কচু লাগিয়েছিলাম। প্রায় ১০ কাঠা জমি নিয়ে করা পানের বরজের পাশে ১৩০টি কচু লাগাই। বর্তমানে ১০ কেজি থেকে শুরু করে ৬৫ কেজি ওজনের কচু রয়েছে। বাজারে কচুর দাম ও চাহিদা দুটোই ভাল। ৫০ থেকে ৬০ টাকা করে আমরা কেজি বিক্রি করতে পারি। মাত্র দুই বছরেই এই কচুটির ওজন ৬৫ কেজি হয়েছে। কচুটি দেখতে মেলায় মানুষ ভিড় করছেন। অনেকেই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দিয়েছেন। কচুগুলো খেতেও খুবই সুস্বাদু।
ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত বলেন, অরুপ ঘোষ একজন সফল কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ সে সাদরে গ্রহন করে। তার বরজের পাশে যেসব কচু রয়েছে, তা অনেক বড়। অরুপের মত সবাই যদি বরজ এবং সবজি ক্ষেতের পাশে সাথী ফসল করেন, তাহলে চাষীদের আয় বৃদ্ধিপাবে কয়েকগুন বলে দাবি করেন এই কর্মকর্তা। তিনি আরও বলেন স্মার্ট কৃষি প্রযুক্তিতে কৃষকদের উদ্বুদ্ধ করতে এই মেলার আয়োজন করা । মেলাকে আকর্ষণীয় করতে আমরা সব ধরণের ব্যবস্থা গ্রহন করেছি। কৃষকদের তাৎক্ষনিকভাবে নিবন্ধনেরও ব্যবস্থা করেছি। এছাড়া যেসব সফল কৃষক রয়েছে তাদের উৎপাদিত বিভিন্ন ফসলের প্রদর্শনী রেখেছি আমরা। যাতে অন্য কৃষকরা উদ্বুদ্ধ হন এসব চাষাবাদে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ