Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় তিন দিনব্যাপী কবি সম্মেলন শুরু

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ৪:০৮ পিএম

তিন শতাধিক কবি সাহিত্যিকদের নিয়ে বগুড়ায় ৩ দিনব্যাপী কবি সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার সকালে বগুড়া জেলা পরিষদ অডিটোরিয়ামে আনুষ্ঠানিকতার মাধ্যমে এই সম্মেলনের শুভ সূচনা হয়।
বগুড়া লেখক চক্র এর আয়োজক।

এই কবি সম্মেলনে দেশের স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ৫ জন বিশিষ্ট ব্যক্তিকে বগুড়া লেখক চক্র পুরুস্কার প্রদান করা হবে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল চৌধুরী। বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কবি সম্মেলনে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউটের অতিরিক্ত সচিব কবি আমিনুল ইসলাম, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবত্তী, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, ভারতীয় কবি পাণজি বসাক, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান কবি রোকেয়া ইসলাম, স্বাগত বক্তব্য রেখেছেন, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা প্রাাবন্ধিক ও কবি বজলুল করিম বাহার। শুভেচ্ছা বক্তব্য রেখেছেন, বিআইআইটির অধ্যক্ষ সাহাবুদ্দিন সৈকত, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ, সম্মিলিত সাংস্কৃতিক জোট সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, আনন্দকন্ঠ সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, ইয়্যুথ কয়্যার সভাপতি আতিকুর রহমান মিঠু প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কবি-সাহিত্যিকদের লেখাগুলো সহজবোধ্য করতে হবে। তাদের লিখনীর মধ্যে সমাজের নানা বৈষম্য দুর করতে হবে। কবি সাহিত্যিকদের অতীতের ন্যায় আগামীতেও জাতির কল্যাণে কাজ করে যেতে হবে। দেশের কবি সাহিত্যিকদের মুক্তচিন্তা, মুক্তিযুদ্ধের চেতনা এবং অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে সচেতন থাকতে হবে।

ভারতের শান্তিনগর থেকে আগত কবি নিহারঞ্জন বলেছেন,কবিরাই আগামীদিনের মানুষকে পথ দেখাবে সামাজিক অগ্রযাত্রার পথিকৃৎ ।
ভারতের কলিকাতা থেকে আগত মহিলা কবি ফুল্লরাম মুখোপ্যাধ্যায় বলেছেন, বগুড়া লেখক চক্রের কবিদের নিয়ে যে সম্মেলনের আয়োজন করেছে সেখানে এসে অনেক ভালো লাগছে। বগুড়ায় প্রথম বার এসেছি। এর আগে ঢাকা এবং টাঙ্গাইলে গিয়েছিলাম। বাংলা কবিতা যেন কলমের দ্বারা প্রত্যেকটা মানুষের সুখে দুখে পাশে থাকে। বগুড়া লেখক চক্রের এত সুন্দর আয়োজনে এসে নিজেকে ধন্য মনে করছি।
বগুড়া লেখক চক্র সভাপতি ইসলাম রফিক বলেছেন, প্রতি বছরের ন্যায় এবছরও তিনদিন ব্যাপী কবি সম্মেলন শুরু হল আজ। অতীত বছরগুলোর চেয়ে এবার আরও বেশী কবি-সাহিত্যিকগণ সম্মেলনে এসেছেন। প্রথমবারের মতো বন্ধু প্রতীম দেশ ভারত থেকে ৫০ জন কবি-সাহিত্যিক এসেছেন। ভারতীয় ও বাংলাদেশসহ স্থানীয় ৩ শতাধিক কবি সাহিত্যিক সম্মেলনে এসেছেন। কবি সম্মেলনে আমাদের একে অপরের ভাব বিনিময় হয়। আমাদের সাহিত্য চিন্তার শেয়ার হয় চেতনাগুলো সমৃদ্ধ হয়।
সম্মেলনে বগুড়া লেখক চক্র এর উপদেষ্টা কবি মুহাম্মদ শহিদুল্লাহ, কবি খৈয়াম কাদের, এ্যাড পলাশ খন্দকার, শিবলী মোক্তাদির, সাধারণ সম্পাদক কামরুন নাহার কুহেলী, সাবেক সাধারণ সেলিম খসরুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ