Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশি অভিবাসীরা ধর্মীয় উগ্রবাদে জড়িত নয় : গবেষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশি অভিবাসীরা ধর্মীয় উগ্রবাদে জড়িত নয়। তবে ২ দশমিক ৩ শতাংশ প্রবাসী রাজনৈতিক ও সহিংসতার চিন্তা থেকে তাঁদের কষ্টার্জিত আয়ের একটা অংশ ধর্মীয় বিভিন্ন দলকে দিচ্ছে। ‘উগ্রবাদ ও আন্তর্জাতিক অভিবাসন: বাংলাদেশ পরিপ্রেক্ষিতে এর বাস্তবতা’ শীর্ষক এক গবেষণায় এমন চিত্র দেখা গেছে।
সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কুয়েত, কাতার, লিবিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের ৪০০ জন অভিবাসীদের ওপর জরিপ চালিয়ে এ ফলাফল পাওয়া গেছে। ব্র্যাকের সহযোগিতায় গবেষণাটি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সাহাব এনাম খান।

গতকাল যুক্তরাষ্ট্র থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সাহাব এনাম খান গবেষণা নিয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, জরিপে অংশ নেওয়া ৮৯ শতাংশ উত্তরদাতা নিজের বাঙালি সত্ত¡া নিয়ে গর্ববোধ করেন। আর ৪৪ দশমিক ৮ শতাংশ প্রবাসী দাতব্যভিত্তিক কাজে অর্থ ব্যয় করেন। ৪১ দশমিক উত্তরদাতা মনে করেন রাজনীতিবিদেরা সমাজকে আরও ভালোভাবে পরিবর্তন করতে পারেন। ৩৪ দশমিক ২ শতাংশ মনে করেন তরুণ ও যুবক রাজনীতিবিদেরা দেশের ভালো পরিবর্তন আনতে পারেন।

সাহাব এনাম খান আরো বলেন, প্রবাসীদের ১৭ দশমিক ৬ শতাংশ সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় জ্ঞান বিনিময় (শেয়ার) করেন। আর ৪ শতাংশ প্রবাসী ধর্মীয় নানা জানা ও প্রচার প্রচারণার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাক অভিবাসন কর্মসূচির বিভাগের প্রধান শরিফুল ইসলাম হাসান। আরো উপস্থিত ছিলেন জনশক্তি উন্নয়ন ব্যুরোর উপপরিচালক জহুরা মনসুর ও কাউন্টার টেররিজম আন্ড ট্রান্সন্যাশনাল ত্রাইম ইউনিটের উপকমিশনার হাবিবুর নবী আনিসুর রশীদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ