Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তেঁতুলিয়ায় ইফার মাধ্যমে পাড়ায় পাড়ায় চলছে কুরআন শিক্ষা

তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের আওতায় সহজ কুরআন শিক্ষা কেন্দ্রের শিশুদের পাড়ায় পাড়ায় চলছে কুরআন ছবক অনুষ্ঠান। ইসলামিক ফাউন্ডেশন জনবলের মাধ্যমে মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন ও তদারকির মধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়ে থাকে। তেঁতুলিয়া উপজেলায় ৭১ টি সহজ কুরআন শিক্ষা কেন্দ্র ও ২টি বয়স্ক শিক্ষা কেন্দ্র চলমান রয়েছে। এ সব শিক্ষা কেন্দ্রে জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত প্রতি কেন্দ্রে ৩৫ জন করে শিক্ষার্থী ভর্তি করানো হয়। জানা যায়, ৭১টি কেন্দ্রে মোট ২হাজার ৪৮৫ শিক্ষার্থী শিক্ষ গ্রহণ করছে। অভিভাবকদের সহযোগিতায় প্রতিদিন সকালে মসজিদে এসে কুরআন শরীফ শিক্ষা গ্রহণ ছাড়াও নৈতিক শিক্ষা, নামাজ রোজা, হালাল-হারাম, ন্যয়ের পথে চলা, অন্যায় থেকে বিরত থাকা. যৌতুক, বাল্যবিয়ে, মাদকসেবন, সৎপথে চলা অসৎ পথকে পরিহার করা, বিষয়ে শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়।

 

মোংলায় পাথর বোঝাই জাহাজ ডুবি
খুলনা ব্যুরো : মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় ৬০০ টন পাথর বোঝাই একটি লাইটার জাহাজ ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া ১২টায় এ ঘটনা ঘটে। এদিকে ডুবে যাওয়া এমভি মাস্টার দিদার নামে জাহাজটির সার্ভে সনদ মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন ছিল বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপটেন মো. শাহিন মাজীদ।
বন্দর কর্তৃপক্ষ থেকে জানা গেছে, পাথর নিয়ে ডুবে যাওয়া এমভি মাস্টার দিদার জাহাজের মালিক দেলোয়ার হোসেনকে ডাকা হয়েছে। দ্রুত এটি উত্তোলনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ সার্ভে সনদ নিয়ে কিভাবে পণ্য পরিবহন করেছে তারও ব্যাখ্যা চাওয়া হবে। তবে হারবাড়িয়া এলাকায় পাথর নিয়ে জাহাজ ডুবলেও মোংলা বন্দরের মূল চ্যানেল নিরাপদ রয়েছে বলেও জানা যায়। জানা যায়, বন্দরের ৬ নন্বর মুরিং বয়ায় অবস্থানরত একটি বিদেশি জাহাজ থেকে পাথর বোঝাই করে জাহাজটি নওয়াপাড়ার উদ্দেশ্য ছেড়ে আসে। পথিমধ্যে পশুর নদীর হারবাড়িয়া এলাকায় অন্য একটি লাইটারেজ জাহাজের সাথে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায় এমভি মাস্টার দিদার জাহাজ। তবে এসময় ওই জাহাজে থাকা ১০ জন স্টাফ লাফ দিয়ে প্রাণে বেঁচে যায় বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ