Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩০ লাখ বিনিয়োগ ছাড়াই কেনা যাবে এসএমই’র শেয়ার

হাইকোর্টের আদেশ চেম্বারে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পুঁজিবাজারে এসএমই (স্বল্প মূলধনি কোম্পানিগুলোর প্ল্যাটফর্ম) মার্কেটে লেনদেনের ক্ষেত্রে কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন চেম্বার কোর্ট। সেই সঙ্গে ‘ নো-অর্ডার’ করে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়া হয়েছে। গতকাল বুধবার চেম্বার জাস্টিস এম.ইনায়েতুর রহিম এ আদেশ দেন। এর ফলে ফলে হাইকোর্টের আদেশ আপাতত বহাল রইলো। এ তথ্য জানিয়েছেন রিটের পক্ষের অ্যাডভোকেট মোস্তফা কামাল। তিনি জানান, চেম্বার কোর্ট বিএসইসি’র আবেদনের বিষয়ে কোনো আদেশ দেননি। আগামী ৫ ডিসেম্বর নিয়মিত বেঞ্চর শুনানি হবে।
পুঁজিবাজারে এসএমই মার্কেটে লেনদেনের জন্য কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। গত ১৩ নভেম্বর বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি মো: সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে এ ধরণের সিদ্ধান্তকে কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল করে বিএসইসি। বিএসইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাসুম। রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোস্তফা কামাল।
প্রসঙ্গত: ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে স্বল্প মূলধনি কোম্পানিগুলোর লেনদেনের জন্য এসএমই প্ল্যাটফর্ম চালু হয়। ওইদিন প্রাথমিকভাবে ৬টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে লেনদেন চালু করা হয়। বর্তমানে এসএমইতে তালিকাভুক্ত কোম্পানি ১৫টি। এর মধ্যে ১৩ প্রতিষ্ঠানের শেয়ার নিয়মিত লেনদেন হচ্ছে। প্রথমে ১ কোটি, পরে ৫০ লাখ, এরপর ২০ লাখ ও সবশেষ ৩০ লাখ। পুঁজিবাজারে কত টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডের শেয়ার কেনা যাবে, এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থার একেক সময় একেক সিদ্ধান্ত নেয়। সবশেষ গত ২২ সেপ্টেম্বর সিদ্ধান্ত দেয় যে, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারীর শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ