Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন স্কিম নীতিমালায় পরিবর্তন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) খাতে ২৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেওয়ার ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে চলতি মূলধনের ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি পাবেন ব্যবসায়ীরা। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে তা দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, চলমান অর্থনৈতিক পরিস্থিতি এবং ব্যবসা খাতে ঋণের প্রয়োজনীয়তা বিবেচনায় মেয়াদী ঋণের পাশাপাশি চলতি মূলধন ঋণ এবং ব্যবসা খাতে প্রদত্ত বা প্রদেয় ঋণের বিপরীতেও ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন স্কিম নীতিমালায় কিছু বিষয় প্রতিস্থাপন করা হবে।

আলোচ্য সুবিধাপ্রাপ্তির জন্য সিএমএসএমই উদ্যোগ খাতে গ্রাহক পর্যায়ে প্রযোজ্য ঋণসীমা হলো-কুটির ও মাইক্রো উদ্যোগের উৎপাদনশীল ও সেবা শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ১ কোটি টাকা। ক্ষুদ্র উদ্যোগের উৎপাদনশীল শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ১ লাখ থেকে সর্বোচ্চ ৩ কোটি টাকা। সেবা শিল্প খাতে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ১ কোটি টাকা। মাঝারি উদ্যোগের উৎপাদনশীল শিল্প খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ১ লাখ থেকে সর্বোচ্চ ৫ কোটি টাকা। সেবা শিল্প খাতে সর্বনিম্ন ১ লাখ থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা। মাইক্রো উদ্যোগের ব্যবসা খাতে গ্রাহক পর্যায়ে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা। ক্ষুদ্র উদ্যোগের ব্যবসা খাতে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ ১ কোটি টাকা।
আলোচ্য বিষয়গুলো ছাড়া আগের জারি করা নির্দেশনার অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ