Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোর কালেক্টরেট স্কুলে ইংরেজির ‘তুবড়ি ছুটিয়ে’ বিতর্ক করলো ক্ষুদে শিক্ষার্থীরা

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ৭:০৭ পিএম

ইংরেজির ‘তুবড়ি ছুটিয়ে’ বিতর্ক করলো যশোর কালেক্টরেট স্কুলের ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা। এর মধ্যে দিয়ে স্কুলে চার মাসব্যাপি আইডিয়া স্পোকেন সহ-শিক্ষা কার্যক্রমের সমাপ্তি হলো। চার মাস আগে কালেক্টরেট স্কুলের অর্ধশত শিক্ষার্থীকে নিয়ে এই কোর্স শুরু হয়েছিল।

জেলা প্রশাসক পরিচালিত যশোর কালেক্টরেট স্কুলে সোমবার বিকেলে আইডিয়া স্পোকেন (দি গেম মেথড) এর পৃষ্ঠপোষকতায় ৪র্থ, ৫ম এবং ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় ইংরেজি ডিবেট প্রতিযোগিতা। ‘ফেইসবুক ইজ মেকিং দ্য পিপল আনসোশ্যাল’ এই বিষয়ের উপর ভিত্তি করে পক্ষে ও বিপক্ষে ৮ জন শিক্ষার্থী ফাইনাল ডিবেটে অংশগ্রহণ করে। ডিবেটে বিজয়ী হয়েছে- সাইমা আফরোজ, খুশবু জাহান, সিনথিয়া জামান ও লাইবা জিহাদ। শ্রেষ্ঠ বক্তা হন- লুবাবা বিনতে জাহেদি, সিনথিয়া জামান ফাল্গুনী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর কালেক্টরেট স্কুল’র অধ্যক্ষ মোদাচ্ছের হোসেন ও আইডিয়া স্পোকেন (দি গেম মেথড) এর প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন। বিতর্ক শেষে বক্তব্য দেন, ডা. আব্দুর রাজ্জাক কলেজের ইংরেজির সহকারী অধ্যাপক নওশাদ বানু, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক মিলন রহমান, নবকিশলয় স্কুলের সহকারী শিক্ষক স্বর্ণপাল তুলি, অভিভাবক আবু জিহাদ, জেসমিন সুলতানা প্রমুখ। বিচারকের দায়িত্বে ছিলেন, নাবিলা সুলতানা, জেসমিন আক্তার কামনা, মিতালি বালা ও সোমা খান।

অনুষ্ঠানে আইডিয়া স্পোকেন (দি গেম মেথড) এর প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, ‘জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা মোতাবেক আইডিয়া স্পোকেন সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে চার মাস আগে কালেক্টরেট স্কুলে যাত্রা শুরু করে। ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ শ্রেণির মোট ৫০ জন শিক্ষার্থী এই কোর্স পেয়েছে। এখন তারা প্রত্যেকেই ইংরেজিতে অনর্গল কথা বলার পাশাপাশি তুখোড় বিতার্কিকও!’

যশোর কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মোদাচ্ছের হোসেন জানান, ‘শিক্ষার্থী সর্বক্ষণ খেলতে খেলতেই ইংরেজি শিখেছে। আমি সত্যিই অভিভ‚ত আইডিয়া স্পোকেন’র শিক্ষার্থীরাই এদের ক্লাস নিয়েছে। এই কোর্সে শিশুদের অগ্রগতিতে আমি মুগ্ধ।’

প্রসঙ্গত, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের নির্দেশনায় গত চারমাস আগে যশোর কালেক্টরেট স্কুলে সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে যাত্রা শুরু করে আইডিয়া স্পোকেন দ্যা গেইম মেথড। শনিবার ফাইনাল ডিবেট’র মাধ্যমে সমাপ্তি হলো এই কোর্সের প্রথম অংশে। আগামী শনিবার এর সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। ২য় অংশ শুরু হবে জানুয়ারিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ