Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপে ইরান প্রতিদিন ২৫০ মেট্রিক টন খাদ্যপণ্য রপ্তানি করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৯:৫৮ পিএম

ফিফা বিশ্বকাপ উপলক্ষে ইসলামি প্রজাতন্ত্রী ইরান প্রতিদিন কাতারে ২৫০ মেট্রিক টন খাদ্যপণ্য রপ্তানি করছে। ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা টিপিও একথা জানিয়েছেন।

সংস্থার শীর্ষ পর্যায়ের কর্মকর্তা আলী রেজা পেইমান জানান, এরই মধ্যে কয়েকটি কার্গো বিমানে করে কাতারে পণ্য পাঠানো হয়েছে। দুই দেশের মধ্যে একটি চুক্তির আওতায় এসব খাদ্যপণ্য কাতারে পাঠানো হচ্ছে বলে জানান তিনি।

সম্প্রতি কাতারে অনুষ্ঠিত একটি প্রদর্শনীতে টিপিও অংশ নিয়েছিল এবং সেই সময় দোহার সঙ্গে তেহরানের এই চুক্তি সইয়ের ক্ষেত্র প্রস্তুত হয়। আলী রেজা পেইমান জানান, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্য উন্নয়ন ঘটানো ইরানের বর্তমান সরকারের বিশেষ অগ্রাধিকার।

কাতার ইরানের দক্ষিণ দিকে অবস্থিত এবং মাঝখানে পারস্য উপসাগর পাড়ি দিয়েও সাগরপথে সহজে কাতারে পৌঁছানো যায়। আলী রেজা পেইমান জানান, কাতারে রপ্তানির ক্ষেত্রে ইরানের ব্যবসায়ীদের জন্য দোহা খুবই সামান্য শুল্ক আরোপ করে থাকে।

এর আগে সউদী আরব সমর্থিত আরব জোট কাতারের ওপর অবরোধ আরোপ করলে ইরান কাতারে জরুরি খাদ্য সহায়তা পাঠিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ