Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাসপোর্ট অধিদপ্তর ১৮ কোটি মানুষের সেবা দিচ্ছে মাত্র ১ হাজার ১৮৪ জনবল নিয়ে : তানজিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৭:৩০ পিএম

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মানবসম্পদ, ব্যবস্থাপনা ও অর্থ) উম্মে সালমা তানজিয়া বলেছেন, ১১৮৪ জন জনবল নিয়ে ১৮ কোটি মানুষের সেবা দিচ্ছে পাসপোর্ট অধিদপ্তর। এর মধ্যে বাংলাদেশে ৭২টি অফিস এবং প্রবাসে ৮০টি দূতাবাস অফিস রয়েছে। স্বল্প জনবল নিয়েও আমরা সর্বোচ্চ সেবা দিচ্ছি। সকলের সহযোগিতায় সুনাম বৃদ্ধি করতে চাচ্ছি।

সোমবার (২১ নভেম্বর) বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের সভাকক্ষে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। উম্মে সালমা তানজিয়া আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্ব প্রথম পাসপোর্ট বিভাগ নিয়ে ভেবেছিলেন। তার অংশ হিসেবে ১৯৭৩ সালে পাসপোর্ট অধিদপ্তর প্রতিষ্ঠা করেছিলেন। তারপর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এই বিভাগ নিয়ে ভাবছেন। তার অংশ হিসেবে নানান উদ্যোগ তিনি গ্রহণ করেছেন। দক্ষিণ এশিয়ায় আমরাই প্রথম ই-পাসপোর্ট প্রকল্পে গিয়েছি উল্লেখ করে উম্মে সালমা তানজিয়া বলেন, দক্ষিণ এশিয়ার কোনো দেশ সাহস করেননি ই-পাসপোর্টে যাবেন কিন্তু শেখ হাসিনা সেই সাহস দেখিয়েছেন। এছাড়াও ডিজিটাল বাংলাদশে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। এর সঙ্গে সঙ্গতি রেখে পাসপোর্ট প্রাপ্তিও নিশ্চিত করার উদ্যাগ নিয়েছে সরকার।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় পাসপোর্ট নিয়ে জনদুর্ভোগ, দালালদের উপদ্রব, বিমানবন্দরে ইমিগ্রেশনে হয়রানি ইত্যাদি তুলে ধরে এসব সমস্যা উল্লেখ করে তা নিরসনে বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন স্থানীয় বিশিষ্টজনেরা। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন, সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার দীপক জ্যোতি খীসাসহ জেলায় কর্মরত প্রিন্ট ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ