Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রাইভেট না পড়ায় ফেল করানোর অভিযোগ, সরকারী মহিলা কলেজ ছাত্রীর আত্মহত্যা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১১:১০ পিএম

কলেজের শিক্ষকের কাছে প্রাইভেট না পড়ায় গণিত বিষয়ে ফেল করিয়ে দেয়া বরিশাল সরকারী মহিলা কলেজের একাদশ শ্রেনীর ছাত্রী মালিয়া মারিয়া মৌলির গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার অভিযোগ উঠেছে। রোববার বিকেলে নগরীর নিজ বাসার বারান্দায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে ওই ছাত্রী। সে নগরীর নথুল্লাবাদ শের এ বাংলা সড়কের বায়তুল মিনা ভবনের বাসিন্দা মো. মোশারেফ হোসেনের কন্যা।

মালিয়ার মা কোয়েল সাংবাদিকদের জানায়, দুপুর ১টায় কলেজ থেকে মৌলি বাসায় ফিরে তাকে জানায়, গণিত বিষয়ে সে ফেল করতে পারেন না। তাকে ফেল করানো হয়েছে। এ জন্য তার মন ভালো নেই। মেজাজও খারাপ। এই বলে সে নিজের কক্ষে প্রবেশ করে। তার কোন সাড়া না পেয়ে বারান্দায় গিয়ে মৌলিকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। উদ্ধার করে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেছেন।

মৌলির বাবা মোশারেফ হোসেন কলেজ শিক্ষক। বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির নেতা প্রিন্সিপাল মহসিন উল ইসলাম হাবুল সাংবাদিকদের জানান, ‘কলেজের গনিত শিক্ষকের কাছে প্রাইভেট পড়েনি মৌলি। এ কারণে তাকে বর্ষ পরীক্ষায় গনিত বিষয়ে ফেল করানো হয়েছে। বিষয়টি মৌলি শিক্ষকের কাছে জানতে চেয়েছিলো। তখন শিক্ষক তাকে কোন কিছু বলেছে, যা সে মেনে নিতে পারেনি। তাই নিজেকে শেষ করে দিয়েছে’।

অভিযোগ সম্পর্কে বরিশাল সরকারী মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আসাদ সাংবাদিকদের জানিয়েছেন, ‘প্রাইভেট না পড়ানোর জন্য ছাত্রীকে ফেল করিয়ে দেয়ায় আত্মহত্যা করেছে বলে শুনেছি। কিন্তু কেউ কোন অভিযোগ করেনি। তবুও আমি খোঁজ নিয়ে জেনেছি কেউ প্রাইভেট পড়ায় কিনা। কিন্তু কেউ প্রাইভেট পড়ায় না। তবুও বিষয়টি খোঁজ নিয়ে জানতে পারলে এ বিষয়ে মন্ত্রনালয়ে লেখা হবে’ বলেও জানান তিনি।

কলেজ প্রিন্সিপাল আরো জানান, ‘গত ১৪ ও ১৬ নভেম্বর প্রথম বর্ষের চুড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার ফলাফল কারো মনপূত না হলে, তাদেরকে মুল্যায়নের জন্য আবেদন করতে বলা হয়েছে। এ সুযোগ দেয়ার পরেও এধরনের ঘটনা ঘটার কথা নয়’।

বিএমপি’র কোতয়ালী থানার ওসি আজিমুল করিম সাংবাদিকদের জানিয়েছেন, ‘আমরা খবর পেয়েছি। এ ঘটনায় অপমৃত্যুর মামলা হবে। কোন অভিযোগ দিলে তদন্ত করে পরবর্তি ব্যবস্থা নেয়া হবে’ বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ