Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কালীগঞ্জে সরকারি বই বিক্রির সময় জনতার হাতে ধরা

কালীগঞ্জ,(ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ৫:৪৭ পিএম

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সরকারি বই বিক্রির অভিযাগ উঠেছে প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতার বিরুদ্ধে। রোববার সকালে বইগুলো বিক্রি করার সময় স্থানীয়রা হাতেনাতে তাকে ধরে। রোববার সকাল সাড়ে ৬টার দিকে স্কুলটির একটি কক্ষ থেকে ২৬ মণ বিভিন্ন শ্রেণির সরকারি বই আলিম হোসেন নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেন প্রধান শিক্ষক। এ সময় শ্যালোইঞ্জিনচালিত আলমসাধু ভর্তি গাড়িটি বিদ্যালয়ের বাইরে বের হলে স্থানীয়রা আটকে দেন। পরে বিক্রি হওয়া বইগুলো আবার স্কুলে পাঠিয়ে দেন স্থানীয়রা।

সংবাদ পেয়ে ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিদ্যালয়ে আসেন। এসময় বই বিক্রির বিষয়টি নিয়ে স্কুলের শিক্ষকদের সাথে কথা বলেন।
বই ক্রেতা আলিম হোসেন জানান, রোববার ভোরে তিনি সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে যান বইগুলো নিয়ে আসতে। ২৬ মণ বই ছিল। প্রতি মণ ১৬০০ টাকা দরে বই কেনেন। বিক্রির সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা ও শিক্ষক রেজাউল ইসলাম উপস্থিত ছিলেন। বইগুলো কিনে স্কুল থেকে বের হওয়ার সময় স্থানীয়রা আটকে দেন। এরপর সেগুলো আবার স্কুলে রেখে আসা হয়।
স্কুলের শিক্ষক রেজাউল ইসলাম জানান, সরকারি বইয়ের দায়িত্বে তিনি আছেন। কিন্তু বইগুলো বিক্রির সময় তিনি উপস্থিত ছিলেন না।
এদিকে অভিযুক্ত সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা বই বিক্রির অভিযোগ অস্বীকার করে জানান, সরকারি পুরাতন বই রাখা কক্ষটি রঙ করার কাজ চলছে। তাই কিছু বই সহকারী শিক্ষক রেজাউলের বাড়ি রাখার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। তবে স্থানীয়রা বাধা দেওয়ায় আবার ফিরিয়ে আনা হয়।
কালীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইকবাল হোসান জানান, তিনি বিদ্যালয়ে গিয়ে প্রধান শিক্ষকদের সাথে কথা বলেছেন। তবে প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা বই বিক্রির কথা অস্বীকার করেছেন এবং বই গুলো তিনি দেখিয়েছেন।
বিষয়টি নিয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হাবিবুল্লাহ জানান, ইউএনও ছুটিতে আছেন। বিষয়টি জানার পর উপজেলা মাধ্যমিক অফিসারকে পাঠানো হয়েছে। ঘটনার সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে বলে যোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ