Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীার কাছে একগুচ্ছ দাবিতে সচেতন যশোরবাসী

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ৫:০৮ পিএম

যশোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে একগুচ্ছ দাবিতে সোচ্চার নাগরিক সমাজ। মানববন্ধন, স্মারকলিপি পেশ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে প্রধানমন্ত্রীর দৃষ্টিআকর্ষণের চেষ্টা করছেন সচেতন যশোরবাসী। নাগরিক সমাজের প্রত্যাশা যশোরবাসীর প্রাণের দাবিগুলো আমলে নিয়ে আগামি ২৪ নভেম্বর যশোর শামস উল হুদা স্টেডিয়ামের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়নের ঘোষণা দিবেন। প্রধানমন্ত্রীর আগমন ঘিরে যশোরবাসীর মনে নতুন করে আশার সঞ্চার হয়েছে।

জানা যায়, ১৯৭২ সালের ২৬ ডিসেম্বর যশোর স্টেডিয়ামে জনসভায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই একই মাঠে আগামি ২৪ নভেম্বর যশোর জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দিবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর যশোর আগমন উপলক্ষে বিভিন্ন দাবিতে সরব হয়েছেন নাগরিক সমাজ। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, যশোর মেডিকেল কলেজের ৫শ’ শয্যার হাসপাতাল, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমিতে সংস্কৃতি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা, ভবদহ জলবদ্ধতার স্থায়ী সমাধান, যশোর বিমান বন্দর আন্তজাতিককরণ, যশোরে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর স্থাপন, যশোরে সংস্কৃতি ভবন স্থাপন, যশোর স্টেডিয়াম আধুনিকায়ন, যশোর বিভাগ ও যশোর সিটি কর্পোরেশন ঘোষণা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও যশোরবাসী তাদের বিভিন্ন দাবি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছেন।
ইতোমধ্যে যশোর মেডিকেল কলেজে ৫শ’ শয্যার হাসপাতাল, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমিতে সংস্কৃতি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা, ভবদহ জলবদ্ধতার স্থায়ী সমাধানের দাবিতে পৃথকভাবে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে নাগরিক সমাজ। যশোরবাসীর দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরবাসীর দাবি বাস্তবায়নের ঘোষণা দিবেন জনসভায়, এমনটাই প্রত্যাশা যশোরবাসীর।
এ বিষয়ে যশোর মেডিকেল কলেজে ৫শ’ শয্যার হাসপাতাল বাস্তবায়ন আন্দোলন কমিটির সদস্য সচিব জিল্লুর রহমান ভিটু বলেন, মেডিকেল কলেজের চালুর এক যুগেও হাসপাতাল বাস্তবায়নটি হয়নি। এটি যশোরবাসীর জন্য দুঃখজনক। অবিলম্বের ৫শ’ শয্যার হাসপাতাল বাস্তবায়নের দাবি জানাই।
এ বিষয়ে মাইকেল মধুসূদন সংস্কৃতি বিশ^বিদ্যালয় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অ্যাড. আবু বকর সিদ্দীক বলেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমি সাগরদাঁড়িতে তার নামে একটি সংস্কৃতি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার দাবি যশোরবাসীর। মহাকবির নামে বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠিত হলে তাকে নিয়ে গবেষণাসহ আরও অনেক কাজের সুযোগ তৈরি হবে। আন্তর্জাতিকভাবে তাকে তুলে ধরা সম্ভব হবে। দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন করছি। আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরের জনসভায় বিশ^বিদ্যালয় বাস্তবায়নের ঘোষণা দিবেন।
এ বিষয়ে যশোরের সিনিয়র সাংবাদিক সাজেদ রহমান বকুল বলেন, যশোর বিমান বন্দর আন্তর্জাতিকে উন্নীতকরণ সময়ের দাবি। এটি আন্তর্জাতিক হলে ভারতের কলকাতার সঙ্গে যোগাযোগ সহজ হবে। সময় ও টাকা দুটো সাশ্রয় হবে। মানুষের ভোগান্তিও কমবে।
এ বিষয়ে যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল বলেন, যশোর সাংস্কৃতিক রাজধানী বলা হয়। যশোর শহরের ত্রিশটির অধিক সাংস্কৃতিক সংগঠন রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের নিজস্ব কার্যালয় নেই। এজন্য একটি সাংস্কৃতিক চর্চা কেন্দ্র স্থাপনের দাবি দীর্ঘদিনের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দাবির বিষয়টি বিবেচনা করবেন এমনটি প্রত্যাশা আমাদের।
এদিকে, আগামি ২৪ নভেম্বর যশোর শামস উল হুদা স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগের জনসভায় ভাষণ দিবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই জনসভায় পাঁচ লক্ষাধিক মানুষের উপস্থিতি নিশ্চিত করতে তোড়জোড় শুরু করেছে আওয়ামী লীগ। জনসভা ঘিরে চাঙ্গা হয়েছে আওয়ামী লীগের তৃণমূল। ইতোমধ্যে উপজেলা, পৌরসভা ও ইউনিয়নে আওয়ামী লীগের নেতাকর্মীরা গণসংযোগ করছেন। সাধারণ মানুষ ও নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ