Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

১৬১২২ নম্বরে জানা যাবে ভূমি মামলার অবস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সংক্রান্ত মামলার জট কমাতে এবং মামলা কার্যক্রম দ্রæত শেষ করতে শিগগিরই চালু হচ্ছে মামলা ব্যবস্থাপনা সিস্টেম। এর ফলে ১৬১২২ নম্বারে ফোন করে বাদী কিংবা বিবাদী তাঁর ভূমি রাজস্ব ও দেওয়ানি মামলার অবস্থা সম্পর্কে জানতে পারবেন।
গতকাল শনিবার ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো.আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, শিগগিরই ভূমি মন্ত্রণালয় চালু করতে যাচ্ছে মামলা ব্যবস্থাপনা সিস্টেম। এরফলে ১৬১২২ নাম্বারে ফোন করে যেন নাগরিক (বাদী কিংবা বিবাদী হিসেবে) তাঁর ভূমি রাজস্ব ও দেওয়ানি মামলার অবস্থা সম্পর্কে জানতে পারবেন। ভূমি সংক্রান্ত মামলার জট কমাতে এবং মামলা কার্যক্রম দ্রæত শেষ করার সহায়ক হিসেবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে নির্মিত এই ডিজিটাল সিস্টেম খুব শিগগিরই চালু হবে।
অনলাইনে নিরীক্ষণের ব্যবস্থা থাকায় মামলা ব্যবস্থাপনা সিস্টেমের সাহায্যে ভূমি সংক্রান্ত মামলাসমূহের সহজ, স্বচ্ছ ও সুষ্ঠু ব্যবস্থাপনা সম্ভব হবে। এই সিস্টেমে আদালত, সংশ্লিষ্ট কৌঁসুলি, সংশ্লিষ্ট বাদী এবং বিবাদী সবার প্রবেশাধিকার থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ