Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দূরপাল্লার বাস কিনবে বিআরটিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) পক্ষ থেকে ভলভো বাস কেনার পর তা ইজারা দিলেও রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে গেছে। তাই সামনের দিনে পর্যটন বিবেচনায় নতুন করে দূরপাল্লার জন্য ভালো মানের বাস কেনার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। তবে নতুন কেনা বাস আর ইজারা দেয়া হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি।
গতকাল শনিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সম্মেলন কক্ষে ‘বদলে যাচ্ছে বিআরটিসি’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ কথা জানান সড়ক পরিবহন সচিব।
তিনি বলেন, আমরা দূরপাল্লার আরও কিছু ভালো মানের বাস কিনব। সেগুলো ইজারা দেব না। এখন বাসচালক আছে। সেসব বাস কুয়াকাটাসহ বিভিন্ন রুটে চলবে। এ সময় ভালো সেবা দিলে মানুষ লাইন ধরে সেবা নেবে বলেও মন্তব্য করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব। পর্যটন বিবেচনায় নিয়ে চট্টগ্রামসহ পার্বত্য চট্টগ্রামের জন্য ১০টি বাস কেনা যেতে পারে। কারণ, পর্যটকেরা নিরাপদ পরিবহন পায় না। এ সময় অনেকটা আক্ষেপ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ভলভো পৃথিবীর সবচেয়ে দামি বাস। বিআরটিসির ভলভো বাস সাত-আট বছরের মাথায় উধাও হয়ে গেল। চারপাঁচ বছর পরে দেখলাম, বাসের খোল পড়ে আছে, ব্রেকইঞ্জিন কিছুই নাই।
এদিকে, রাষ্ট্রীয় মালিকানাধীন বিআরটিসির যেসব পেট্রলপাম্প ইজারা দেয়া আছে সেগুলো ২০২৫ সালের মধ্যে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম। ইজারাদারদের এ ব্যাপারে চিঠি দেয়ার কথা জানিয়ে চেয়ারম্যান বলেন, গত পরশু দিন আমরা সিদ্ধান্ত নিয়েছি, ২০২৫ সালের পর আমরা সব পেট্রলপাম্পের লিজ বাতিল করব। আমরা চিঠি দিয়ে দিচ্ছি। এছাড়া ইতোমধ্যে বন্ধ থাকা মতিঝিল, মিরপুর ও গাজীপুরের কয়েকটি পাম্প চালু করেছি।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মনীন্দ্র কিশোর মজুমদার, বিআরটিসির পরিচালক (কারিগরি) কর্নেল মো. জাহিদ হোসেন, মহাব্যবস্থাপক (হিসাব) মো. আমজাদ হোসেন, বুয়েটের সহকারী অধ্যাপক কাজী সাইফুল নেওয়াজ প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ