Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

১০ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম


অর্থনৈতিক রিপোর্টার : সিরামিক খাতে গত ১০ বছরে ২০০ শতাংশ উৎপাদন বেড়েছে বলে জনিয়েছেন বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ) সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা। এছাড়াও এ খাতে প্রায় ২০ শতাংশ বিনিয়োগ বেড়েছে বলে জনিয়েছেন তিনি। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংগঠনটি। আগামী ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে হচ্ছে ‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২’। এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
বিসিএমইএ সভাপতি বলেন, আপনারা অবগত রয়েছেন যে, অনেক প্রতিক‚লতা পেরিয়ে উদ্যোক্তাদের অক্লান্ত প্রচেষ্টায় দেশে ইতোমধ্যেই সিরামিক টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারিওয়্যার এর ৭০টিরও অধিক শিল্প-কারখানা প্রতিষ্ঠিত হয়েছে। স্থানীয় বাজারে বিক্রয়ের পরিমাণ বার্ষিক প্রায় ৭ হাজার কোটি টাকা। গত দশ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ এবং বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। বিশ্বের প্রায় ৫০টিরও অধিক দেশে সিরামিক পণ্য রফতানি করে বছরে আয় প্রায় পাঁচশত কোটি টাকা। এ খাতে রফতানি আয় বাড়ছে। বাড়ছে বিনিয়োগও। এ শিল্পে প্রায় পনের হাজার কোটি টাকার অধিক বিনিয়োগ রয়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ লাখ মানুষ খাতটির সঙ্গে জড়িত।
তিনি বলেন, উন্নত গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি সিরামিক পণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে। এমনকি এই শিল্পে বড় উৎপাদনকারী দেশ চীন ও ভারতের নজরও এখন বাংলাদেশের দিকে। বিশ্বকে চমকে দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের সিরামিক পণ্য।
সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২ বিষয়ে তিনি বলেন, আগামী ২৪ নভেম্বর থেকে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার (আইসিসিবি), কুড়িল, বসুন্ধরা, ঢাকায় শুরু হতে যাচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২। তিনদিনব্যাপী এশিয়ার অন্যতম এ আন্তর্জাতিক সিরামিক মেলার আয়োজনে রয়েছে, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।
তৃতীয়বারের মতো এ আয়োজনে ওয়েম কমিউনিকেশন লিমিটেডের সার্বিক ব্যবস্থাপনায় এক্সপোতে একই ছাদের নিচে অংশগ্রহণ করছে স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ৯০টি প্রতিষ্ঠানসহ ২০০টি ব্রান্ড। এছাড়া মেলায় অংশ নেবেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ক্রেতা। এখানে আরও থাকবে তিন দিনে ৫টি সেমিনার, জব ফেয়ার, বিটুবি এবং বিটুসি মিটিং, র‌্যাফেল ড্র, আকর্ষণীয় গিফট্, লাইভ ডেমোনস্ট্রেশন, স্পর্ট অর্ডার এবং নতুন পণ্যের মোড়ক উম্মোচনের এর সুযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ