Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাসদের চার শহীদের কবর ৪৭ বছর পর ঢাকা থেকে নেত্রকোনার পূর্বধলায় কাজলা গ্রামে স্থানান্তর

নেত্রকোনার কাজলা থেকে ফিরে মোঃ শামসুল আলম খান | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ৮:৩৬ পিএম

৪৭ বছর পর জাসদের চার শহীদের কবর ঢাকার আজিমপুর কবরস্থান থেকে নেত্রকোনার পূর্বধলার কাজলা গ্রামে ১১ং সেক্টর কমান্ডার শহীদ বিপ্লবী কর্নেল তাহের বীর উত্তমের কবরের পাশে পুনঃসমাহিত করা হয়েছে।

১৯৭৫ সালের ২৬ নভেম্বর ভারতীয় হাইকমিশন অভিযানে পুলিশেরগুলিতে চার শহীদ বাহার, বাচ্চু, মাসুদ হারূণের কবর ঢাকার আজিমপুর কবরস্থান থেকে স্থানান্তরিত করে আজ ১৯ নভেম্বর শনিবার দুপুর ১২টায় নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে ১১ নং সেক্টর কমান্ডার, ১৯৭৫ সালের সিপাহী-জনতার অভ্যত্থানের মহানায়ক শহীদ বিপ্লবী কর্ণেল আবু তাহের বীরউত্তম-এর সমাধির পাশে পুনঃসমাহিত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন শহীদ কর্নেল তাহের বীরউত্তম ও শহীদ বাহারের পরিবারের পক্ষে কর্ণেল তাহেরের স্ত্রী সাবেক এমপি জাসদ নেত্রী লুৎফা তাহের, কর্নেল তাহেরে অনুজ জাসদনেতা অধ্যাপক ড. আনোয়ার হোসেন, কর্নেল তাহেরের ছোট বোন জুলিয়া আহমেদ, কর্নেল তাহেরের বড়ভাই সার্জেন্ট আবু ইউসুফ বীরবিক্রম স্ত্রী ফাতেমা ইউসুফ, কর্নেল তাহের ছোটভাই আবু সাঈদ আহমেদে স্ত্রী আশরাফুন্নাহার, শহীদ বাচ্চুর বড়ভাই মীর আনোয়ারুল ইসলাম,১৯৭৫ সালের ২৬ নভেম্বর ভারতীয় হাই কমিশন অভিযানে গুলিবিদ্ধ বীরমুক্তিযোদ্ধা সৈয়দ বাহারুল হাসান সবুজ এবং জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোল্লাহ, শ্রমিক জোটের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এড. সাদিক হোসেন, জাসদ ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি এড. গিয়াস উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ূম, সাংগঠনিক সম্পাদক সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, শ্রমিক জোটের সভাপতি সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, সুদস্য রতন সরকার, জাসদ ময়মনসিংহ জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, এড. নজরুল ইসলাম চুম্নু, ছাত্রলীগ(ননী-মাসদ) কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক মাসুদ আহাম্মেদ, জাসদ ময়মনসিংহ মহানগর কমিটির সহ-সভাপতি ও জেলা শ্রমিক জোটের সভাপতি শামসুল আলম খান, জাসদ নেত্রকোনা জেলা কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান আকন্দ, কাঞ্চন, নেত্রকোনা জেলা জাসদের নেতা আব্দুল হালিম, কাঞ্চন দত্ত, আব্দুল মোতালেব, সম্রাট হোসেন তালুকদার, পূর্বধলা উপজেলা কমিটির সভাপতি মনসুর আলী তালুকদার প্রমূখ।

জাসদের চারজন শহীদকে পুনঃসমাহিত করার পর জাসদ ও শহীদদের পরিবারের পক্ষ থেকে তাদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সমবেত জাসদ নেতা-কর্মী-সমর্থক ও স্থানীয় জনতার সমাবেশে বক্তব্য রাখেন লুৎফা তাহের, অধ্যাপক ড. আনোয়ার হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ