Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাস্তিক্যবাদ শিক্ষা বাদ না দিলে কঠোর আন্দোলন - পীর সাহেব চরমোনাই

৪ ডিসেম্বর সারাদেশে স্মারকলিপি কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ৮:৩১ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, শিক্ষা সিলেবাস থেকে নাস্তিক্যবাদী শিক্ষা বাদ না দিলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ধর্মহীন নাস্তিক্যবাদী জাতি বানাতে দিতে পারি না। তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড, সভ্যতার মাপকাঠি। সুশিক্ষা ব্যতীত কোন জাতি সভ্যতার প্রতিযোগিতায় টিকতে পারে না। ঠকবাজির মাধ্যমে যেমন কোন ব্যবসা টিকে না, তেমনি নীতি, নৈতিকতা ও ধর্মীয় মূল্যবোধ ছাড়া কোন জাতি উন্নতির শিখরে উঠতে পারে না।

আজ শনিবার দুপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত পাবলিক পরীক্ষাসহ শিক্ষার সর্বস্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করা ও ডারউইনের বিবর্তবাদ সকল সিলেবাস থেকে বাদ দেয়ার দাবিতে বরিশালে গণসচেতনতা সৃষ্টির লক্ষে দেশব্যাপী লিফলেট বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনির বরিশাল মহানগর আয়োজিত লিফলেট বিতরণ কর্মসূচিতে বক্তব্য রখেন মহানগর সেক্রেটারী মাওলানা সৈয়দ নাসির আহমদ কাওছার। এ সময় মহানগর ও থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পীর সাহেব চরমোনাই ৪ ডিসেম্বর সারাদেশে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি ঘোষণা করেন।

পীর সাহেব চরমোনাই বলেন, নীতিমালার কথার সাথে শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নের মধ্যে আকাশ-পাতাল ব্যবধান। বতর্মান শিক্ষা কারিকুলামে ইসলাম ধর্ম শিক্ষাকে শুধু সঙ্কুচিত ও উপেক্ষাই করা হয়নি বরং রীতিমতো ইসলাম শিক্ষার সাথে উপহাস করা হয়েছে। তিনি বলেন, সুশীল ও শিক্ষিত মহল মনে করেন, বতর্মান শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত শিক্ষা কারিকুলামে এদেশের সংখ্যাগরিষ্ঠ জনসমষ্টির ইচ্ছা ও আকাক্সক্ষার প্রতিফলন ঘটেনি বরং এর মাধ্যমে দেশে অশান্তির বীজ বপন করা হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেছেন,এ দেশের শিক্ষা কারিকুলামে ভিনদেশী আগ্রাসন প্রতিহত করতে না পারলে আমাদের ধ্বংস অবধারিত। ইসলামী শিক্ষা-সংস্কৃতি ও কৃষ্টি-সভ্যতা সমুন্নত রাখতে হলে এই আগ্রাসন থেকে সুরক্ষা দিতে সরকার ও শিক্ষা মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা নিতে হবে। একই সাথে এসব বিষয়ে ভ‚মিকা রাখতে সর্বস্তরের আলেম-উলামা ও ধর্মপ্রাণ মুসলমানদরকে রাজনীতির মাঠে সক্রিয় থাকতে হবে।

আজ শনিবার দুপুরে পল্টনস্থ দলীয় কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে মাওলানা উবায়দুল্লাহ ফারুক প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক মাওলানা আব্দুল কুদ্দুস কাসেমীর সভাপতিত্বে এবং সদস্যসচিব মুফতী মাহবু বুল আলম,মাওলানা নুরুল আলম ইসহাকী ও মাওলানা বিনয়ামীনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী,সহ-সভাপতি মাওলানা জুনায়েদ আল-হাবীব, দলের মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা লোকমান মাজহারী, মুফতী আফজাল হোসাইন রহমানী, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা নূর মোহাম্মদ কাসেমী,মাওলানা শরীফ মোহাম্মদ ইয়াহইয়া, মাওলানা মকবুল হোসাইন,মাওলানা আবুল বাশার,মাওলানা তাজুল ইসলাম আশ্রাফী,আব্দুল গাফফার ছয়ঘরী,মুফতী বশীরুল হাসান খাদিমানী ।

উক্ত কাউন্সিলে মাওলানা আব্দুল কুদ্দুস কাসেমীকে সভাপতি,মুফতী মাহবুবুল আলমকে সিনিয়র সহ-সভাপতি,মুফতী বশীরুল হাসান খাদিমানীকে সাধারণ সম্পাদক ও মাওলানা বিনয়ামীনকে সাংগঠনিক সম্পাদক করে ৬১ সদস্যবিশিষ্ট জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের প্রস্তাবিত কমিটি কাউন্সিলরগণের কন্ঠভোটে অনুমোদিত হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ