Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পঞ্চগড়ে আমন ধানে পোকার আক্রমণ : আতঙ্কে কৃষক

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

পঞ্চগড়ে পাকা আমন ধানে পোকার আক্রমণে আতঙ্কে রয়েছেন কৃষকেরা। জমি থেকে যখন ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন ঠিক সেই সময়েই দেখা দিয়েছে পোকার আক্রমণ। পোকার আক্রমণে পাকা ধান মাটিতে লুটিয়ে পড়ছে এবং ধানের শীষে ধান থাকলেও কিছুই নেই ভেতরে। স্থানীয়রা এই রোগকে কারেন্ট পোকার আক্রমণ বলে দাবি করছেন।

সরেজমিনে দেখা যায়, পঞ্চগড় সদর উপজেলার প্রধানপাড়া, কাজীপাড়া, কেচেরাপাড়া এলাকার ধান ক্ষেতে পোকার আক্রমণ চোখে পড়ে। দূর থেকে দেখলে মনে হচ্ছে জমির ধান পেকে সোনালি রঙ ধারণ করেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন। কারেন্ট পোকা ধানের গোড়ার রস চুষে খেয়ে ফেলায় গাছ মরে যাচ্ছে।

কেউ কেউ পোকার হাত থেকে ধান রক্ষা করতে ধান পাকা শেষ হওয়ার আগেই কাটা শুরু করেছে।

বর্গা চাষি শহিদুল ইসলাম জানান, আমন ধানে কারেন্ট পোকার আক্রমণে পাকা শেষ হওয়ার আগেই কাটতে হচ্ছে। এতে ফলন কম পাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তিনি।

কৃষক জুয়েল জানান, জমিতে কীটনাশক দিয়েছেন দুইবার। তারপরও কারেন্ট পোকার আক্রমন। এখন অনিশ্চয়তা তৈরি হয়েছে ঘরে ধান তুলতে। এমন ক্ষতির সম্মুখীন হয়েছেন গ্রামের অন্যান্য কৃষকও।
কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় এ বছর আমন ধান চাষ হয়েছে ১ লাখ ১০ হাজার হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮ হাজার ৫৪১ মেট্রিকটন।

উপজেলা কৃষি অফিসার মো. কামাল হোসেন সরকার জানান, ধান এখন পেকে গেছে, কয়েকদিনের মধ্যে ধান কেটে ফেলবে। এতে বেশি ক্ষতির সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ