Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেছারাবাদে সাংবাদিকদের ফোন দিয়ে টাকার প্রলোভন দেখিয়ে এটিএম মাস্টার ভিসা কার্ডের তথ্য চাচ্ছে প্রতারকরা

নেছারাবাদ(পিরোজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ২:৩৩ পিএম

আসসালামুআলাইকুম বাংলাদেশ সাংবাদিক কল্যাণট্রাষ্ট থেকে বলছি। আপনি বাংলাদেশ সাংবাদিক কল্যাণট্রাষ্টে করোনা আর্থিক সহযোগীতার জন্য একটা আবেদন করেছিলেন। দশ হাজার টাকার একটা চেক পেয়েছিলেন স্যার। এরপর আর কি নতুন কোন আবেদন করেছিলেন। জবাবে আপনি যদি না বা হ্যা বলেন, তারপরেরও ফোনের অপরপ্রান্ত্ম থেকে বলবে আপনার নামে ২০২২ অর্থ বছরে নতুন দশ হাজার টাকার আর একটা অনলাইন চেক মঞ্জুর হয়েছে। আগে যেভাবে হত, টাকাটা ব্যাংক টু ব্যাংক আপনারা রিসিভ করতে পারতেন। বর্তমানে এটা অনলাইন আবেদন পাশ হয়েছে। অনালাইন আবেদন পাশ হওয়ার কারনে যারকারনে ব্যাংক টু ব্যাংক টাকাটা রিসিভ হবেনা। চেকের মাধ্যমে টাকাটা গ্রহন করতে পারবেননা। টাকাটা রিসিভের জন্য যেকোন ব্যাংকের এটিএম মাস্টার ভিসা কার্ডের রেফারেন্সে ব্যাংক একাউন্টে টাকাটা রিসিভ করতে হবে। সেক্ষেত্রে স্যার, আপনার কি কোন এটিএম কার্ড রয়েছে। এবার জবাবে আপনার যদি কোন কার্ড নাও থাকে বা থাকে তাতেও কোন সমস্যা নেই।ফোনের অপর প্রান্ত্ম থেকে সে ব্যাক্তি বলবেন কোন সমস্যা নেই স্যার। আপনার কোন রিলেটিভ বা আত্নীয় স্বজনের কারো কার্ড থাকে তাদের কার্ডের রেফারেন্স হলেও চলবে।

হ্যা, এভাবেই গত ১৭ নভেম্বর ০১৯৬৭-৫০৫৫৬১, ০১৯৬৭-০৯৭৯৮৫ দুইটি নাম্বার থেকে প্রিণ্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত পিরোজপুরের নেছারাবাদ উপজেলার একাধিক সাংবাদিকদের ফোনে ফোন দিয়ে তাদের এটিএম,মাস্টার ও ভিসা কার্ড এর নাম্বার চাওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে উপজেলার সাংবাদিক মহল বিব্রতবোধ করছেন। তারা বিষয়টি বড় কোন প্রতারনার কৌশল বলে মনে করছেন।
যদি আপনার কোন কার্ড থাকে। অপরিচিত ওই নাম্বার থেকে আসা মিষ্টি আলাপনি ব্যক্তির প্রলোভনে পড়ে যদি দিয়ে বসেন আপনার এটিএম বা মাস্টার কার্ডের নাম্বার পড়তে পারেন বড় কোন প্রতারনায়।

উপজেলার দৈনিক যুগান্ত্মর প্রতিনিধি এ কে এম কাওসার উদ্দীন জানান, গত শুক্রবার সকালে ০১৯৬৭-০৯৭৯৮৫ নাম্বার থেকে বাংলাদেশ সাংবাদিক কল্যাণট্রাষ্ট পিআইবি এর পরিচয় দিয়ে আমাকে বলে, আপনার নামে একটা দশ হাজার টাকার অনলাইন চেক পাশ হয়েছে। টাকাটা নিতে হলে আপনার কোন এটিএম কার্ড বা মাস্টার ভিসা কার্ড থাকলে নাম্বার দিন। কার্ড না থাকলে আপনার কোন আত্মীয় স্বজনের কার্ডের নাম্বার দিলেও চলবে। কার্ড দিতে না পারলে টাকাটা আপনি গ্রহণ করতে পারবেন না।

একই কথা বলেন, বিজয় টিভির পিরোজপুর জেলা প্রতিনিধি মো. ফয়সাল হাসান সুজন। তিনি বলেন, আমাকে ০১৯৬৭-০৯৭৯৮৫ নাম্বার থেকে ফোন দিয়ে বলে আপনি পিআইবি সাংবাদিক কল্যাণ ট্রাষ্ট থেকে দশ হাজার টাকার একটা অনলাইন চেক পেয়েছেন। চেকের টাকাটা নিতে হলে আপনার কোন এটিএম কার্ড বা মাস্টার, ভিসা কার্ড থাকলে নাম্বার দিন। অন্যাথায় টাকাটা পাওয়া যাবেনা। অথবা আত্মীয় স্বজন কারো কার্ড থাকলে সে কার্ডের রেফারেন্স হলেও চলবে। এভাবে কেবল এ কে এম কাওসার উদ্দীন, ফয়সাল হাসান নয় নেছারাবাদ উপজেলার একাধিক সাংবাদিককে ওই দুইটি নাম্বার দিয়ে পি আই বি এর পরিচয় দিয়ে ফোন করে টাকা পাওয়ার কথা বলে তাদে মাষ্টার,এটিএম,ভিসা কার্ডের তথ্য চাচ্ছে ওই প্রতারকরা।

এ ব্যাপারে প্রেস ইনইস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহা পরিচালক জাফর ওয়াজেদ বলেন, বিষয়টি সম্পূর্ন ভুয়া। এটা হল একটা প্রতারণা। তিনি বলেন যে নাম্বার থেকে আপনাদের ফোন দেওয়া হচ্ছে সেই নাম্বারটি উলেস্নখ করে নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি করার পরামর্শ দিয়েছেন সাংবাদিকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ