Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ত্রাণ চাই না টেকসই বেড়িবাঁধ চাই

নদী শাসনের দাবিতে শরণখোলায় মানববন্ধন

’শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

১৫ নভেম্বর সিডর দিবসে বলেশ্বর নদের ভাঙন প্রতিরোধে নদী শাসনের দাবিতে মানববন্ধন করেছে সিডরে সবচেয়ে ক্ষতিগ্রস্থ শরণখোলার সাউথখালীর মানুষ। নদী শাসন আন্দোলন কমিটির ব্যনারে সাউথখালীর গাবতলা বেড়িবাঁধের ওপর দাড়িয়ে শতশত মানুষ এ মানববন্ধনে অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মো. রায়হান উদ্দিন শান্ত, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, সাংবাদিক নজরুল ইসলাম আকন, শিক্ষক শহিদুল ইসলাম, যুবলীগ নেতা ইমরান হোসেন রাজিব, পলাশ মাহমুদ প্রমুখ। পরে সিডরে নিহতদের আত্মার শান্তি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
২০০৭ সালের ১৫ নভেম্বর প্রলঙ্কারী ঘূর্ণিঝড় সিডরে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় শরণখোলার সাউথখালী ইউনিয়ন। বলেশ্বর নদের পাশে অবস্থানের কারণে শুধু সাউথখালীতে ৭ শতাধিক মানুষের মৃত্যু হয়। এছাড়া শতভাগ ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ভাঙা বেড়িবাঁধের কারণে ওই ইউনিয়নটিতে ক্ষয়ক্ষতির পরিমান ছিল সবচেয়ে বেশি। এ কারণে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রচারের মাধ্যমে সাউথখালী নামটি বিশ্বজুড়ে পরিচিতি পেয়ে যায়। এসময় সিডর পরবর্তী শরণখোলাবাসীর দাবি ছিল ‘ত্রান চাই না মোরা টেকসই বেড়িবাঁধ চাই’। কিন্তু সিডরের ১৫ বছর পর সরকার ৩শ’ কোটি টাকা ব্যয়ে ৬২ কিলোমিটার বেড়িবাঁধ নির্মিত হলেও নদী শাসন না করায় সে বাঁধও এখন ঝুকিপূর্ণ হয়ে পড়েছে।
সাউথখালীর বীর মুক্তিযোদ্ধা মোকলেসুর রহমান, ইউপি সদস্য মো. জাকির হোসেন, রিয়াদুল পঞ্চায়েত বলেন, এলাকাবাসীর দাবিতে সরকার কোটি কোটি টাকা ব্যয় করে বেড়িবাঁধ নির্মাণ করেছে। কিন্তু সংশ্লিষ্ট ঠিকাদার সাত বছরেও কাজ শেষ করতে পারেনি। এছাড়া বগী, গাবতলা, রায়েন্দা গ্রাম, আমতলী পয়েন্টে নদী শাসন না করলে নির্মিত বেড়িবাঁধ আবার ভেঙে যাবে। ইতোমধ্যে ওইসব স্থানের বাঁধে বড় বড় ফাঁটল দেখা দেয়ায় মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তাই নদী শাসন না হলে কোনভাবেই এই বেড়িবাঁধ টিকবে না। এছাড়া পাউবোর বিশেজ্ঞ দল পরিদর্শন করে নদী শাসনের আশ্বাস দিলেও এর কোন বাস্তবায়ন না দেখে তারা আন্দোলনে নেমেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ