Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চুয়াডাঙ্গার কৃষি হবে বাংলাদেশের মডেল, আধুনিক ও অর্থকরী কৃষির বিপ্লব ঘটবে এ জেলায়

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৭:০৩ পিএম

চুয়াডাঙ্গার কৃষি হবে বাংলাদেশের মডেল। আধুনিক, উন্নত এবং কৃষকের জন্য লাভজনক কৃষি অর্থকারী কৃষি। ফলমূল, শাক সব্জিতে বিপ্লব ঘটবে চুয়াডাঙ্গায়। কোন কারনে বিপর্যয় অথবা প্রাকৃতিক দুর্যোগ হলে একটু কষ্ট হতে পারে কিন্তু দুর্ভিক্ষ বাংলাদেশে হবে না। খাদ্য নিয়ে হাহাকার হবে না। মানুষকে খাবার দেয়ার জন্য আমাদের পর্যপ্ত খাবার রয়েছে। ইনশাল্লাহ্ বাংলাদেশে খাদ্য সঙ্কটের কোন কারন নেই। এখন আর মানুষ ধান চাষ করেনা। একজন যুবক তরুন উদ্যোক্তা চুয়াডাঙ্গার গ্রামে কি সুন্দর আনার বাগান করেছে। দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আমার প্রাণ জুড়িয়ে গেছে। আমাদের দেশের তরুনরা যুবকরা এ ধরনের কর্মসুচি নিয়ে আসছে। আনার বিদেশ থেকে আসে, কত দাম দিয়ে আমরা কিনি। এ আনার যদি আমরা উৎপাদন করতে পারি, এটা ৩০০-৪০০ টাকা কেজি। আনার বিক্রি করে অনেক লাভবান হওয়া যাবে। অনেক আয় হবে এবং মানুষের জীবন যাত্রার মান উন্নত হবে। শত শত কৃষক যেনো আনার চাষ করে সেটা প্রচারের প্রয়োজন। দেশে যথেষ্ট সার মজুদ রয়েছে। প্রয়োজনে আমরা সার দেবো,কোন সমস্যা হবে না।


কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক মঙ্গলবার দুপুরে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার হৈবতপুরে মুক্তিযোদ্ধা স্মৃতি সংগ্রহশালা ও নবান্নে ধান কাটা উদ্বোধন শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, এবার প্রচুর পরিমাণ আমন শস্য ছাড়াও দেশে পর্যাপ্ত খাদ্যশস্য উৎপাদন হয়েছে। তবে বিশ্বের অর্থনৈতিক মন্দার পূর্বাভাস হিসেবে আমাদের সতর্ক হতে হবে।
এর আগে মন্ত্রী চুয়াডাঙ্গার দত্তনগর কৃষি খামার পরিদর্শন করেন। এছাড়া চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুর গ্রামে মেহেরুনন্নেছা পার্কে আয়োজিত নবান্ন উৎসব, কৃষক সমাবেশ ও কৃষি যন্ত্রপাতি বিতরণসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর, কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদ্লু ইসলাম আজাদ, পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল মামুন, জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ