Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামীকাল বুধবার বরগুনা জেলা আ. লীগের সম্মেলন: সকল প্রস্তুতি সম্পন্ন

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৪:৪৫ পিএম

দীর্ঘ ৮ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বরগুনা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। বুধবার (১৬ নভেম্বর) অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সম্মেলনকে ঘিরে পোস্টার-ফেস্টুনে ছেয়ে গেছে পুরো জেলা।

সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিনিয়র সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি।
এছাড়া অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মোঃ সিদ্দিকুর রহমান, সদস্য আনিসুর রহমান, সদস্য মোঃ গোলাম কবির রাব্বানী চিনু। সম্মেলনে সভাপতিত্ব করবেন বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি। সম্মেলনে সঞ্চালকের দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর কবির।

বুধবার সকাল ১০টায় সার্কিট হাউজ মাঠে শুরু হবে বরগুনা জেলা আওয়ামী লীগের সম্মেলন। দলের নেতা-কর্মীরা বলছেন, একমাত্র সাংগঠনিক ও তরুণ নেতৃত্বের কমিটি পেলে অগ্নিসন্ত্রাস রুখে আওয়ামী লীগের দূর্গ ধরে রাখা সম্ভব।

বিগত ৩০ বছরে ৭ বার সম্মেলন হয়েছে বরগুনা জেলা আওয়ামী লীগের। এই সময়ে সভাপতি পদে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর কবির। দলের পদ প্রত্যাশীরা বলছেন, দলকে গতিশীল করতে বার বার একই কমিটি থেকে বের হয়ে প্রবীণ-নবীনের সমন্বয়ে গঠিত হোক নতুন কমিটি।

দীর্ঘদিন পর এই সম্মেলনে উচ্ছ্বসিত তৃণমূলের নেতাকর্মীরা। তাদের দাবি, আগামী সংসদ নির্বাচনে অগ্নি সন্ত্রাসীদের দমনে নতুন নেতৃত্বের বিকল্প নেই। কমিটিতে স্বাধীনতা বিরোধী ও যুদ্ধ অপরাধীর সন্তানরা যেন জায়গা না পায়, সেই দাবি সকল আওয়ামী লীগ নেতাকর্মীর।
দলটির স্থানীয় নেতারা বলছেন, টানা ৩০ বছর ধরে বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক পদ আঁকড়ে ধরে আছেন শম্ভু-জাহাঙ্গীর পরিষদ। এতে অনেকটা ঝিমিয়ে পড়েছে দলের স্থানীয় কর্মীরা। ফলে এক ঘেয়ামিভাব চলে এসেছে প্রতিটি তৃণমূল নেতাকর্মীর মধ্যে। এছাড়া বিভিন্ন নির্বাচনে নৌকা সমর্থিত প্রার্থীরা বারবার পরাজিত হচ্ছেন। আর তাই তরুণ ও পরিশ্রমি নেতৃত্বের মাধ্যমে এখনই জেলা আওয়ামী লীগের কাঠামো ঠিক করা প্রয়োজন বলে মনে করছেন নেতারা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৩০ বছরে ৭ বার সম্মেলন হয়েছে বরগুনা জেলা আওয়ামী লীগের। প্রতিবারই সভাপতি পদে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীর কবির।

নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামী লীগের এক প্রবীণ নেতা বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে বরগুনার ৬টি উপজেলার মধ্যে তিন উপজেলায় আমাদের প্রার্থীর ভরাডুবি হয়েছে। এর একমাত্র কারণ নৌকার মাঝি বাছাই প্রক্রিয়ায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের খামখেয়ালি। ২০০১ সালেও সংসদ নির্বাচনে আমরা হেরেছি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর কাছে। এসবের কারণ শুধু প্রার্থী বাছাই প্রক্রিয়াতে ভুল ছিল।

বরগুনা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ১৯৯২ সাল থেকে ২০২২ পর্যন্ত একটানা দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ আঁকড়ে আছেন দুই নেতা। দলের পরিচ্ছন্ন নেতা কর্মীরা, ত্যাগী নেতা কর্মীরা এখন ঝিমিয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ