Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বস্তুনিষ্ঠ অনুসন্ধানই হওয়া প্রয়োজন গবেষকের মূল লক্ষ্য : ড. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম


জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, বস্তুনিষ্ঠ অনুসন্ধানই গবেষকের মূল লক্ষ্য হওয়া প্রয়োজন। কারণ একজন গবেষককে নির্মোহভাবে গবেষণা কার্যক্রম করতে হয়। গবেষণায় কোনো পক্ষপাতিত্বের স্থান নেই। গতকাল রোববার গাজীপুরে জাতীয় বিশ^বিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিএ, এমএএস, এমফিল, এমফিল লিডিং টু পিএইচডি ও পিএইচডি কোর্সে ভর্তিকৃত গবেষকদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।

প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনে গবেষণার বিকল্প নেই। একজন গবেষক ভাবাবেগ দ্বারা পরিচালিত হবে না। বরং বস্তুনিষ্ঠ অনুসন্ধানের মধ্য দিয়ে সে পরিচালিত হবে। কোনো দল-মত-পক্ষ নয়, প্রযুক্তির পক্ষে, বিজ্ঞানের পক্ষে, অনুসন্ধানের পক্ষে, সত্যের পক্ষে প্রগাঢ় যে জায়গাগুলো সেখানে গবেষকের দৃষ্টি নিবদ্ধ করতে হবে। একজন প্রকৃত গবেষককে অনেকের কাছে অনেক সময় অপ্রিয় হতে হয়। কারণ গবেষককে সত্যানুসন্ধান, প্রকৃত বাস্তব অনুসন্ধানের যে ক্ষেত্রগুলোয় বিচরণ করতে হয়। আমাদের অনাবিষ্কৃত যে বাংলাদেশ রয়েছে, সেখানে গবেষণার চোখ নিবদ্ধ হওয়া প্রয়োজন। নতুন গবেষকদের পদচারণায় ক্যাম্পাস যেমন মুখরিত হবে, তেমনিভাবে তাদের চিন্তনে জাতীয় বিশ^বিদ্যালয় আরও সমৃদ্ধ হবে। সেটি গ্রন্থাগারে, আলোচনায়-সবখানে।’

ড. মশিউর রহমান বলেন, নতুন গবেষকদের মধ্যে জ্ঞান বিনিময়ের জন্য বিভিন্ন বিশ^বিদ্যালয়ের গবেষক নিয়ে ওয়ার্কশপ, সেমিনারসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করতে হবে। এসবের মাধ্যমে নতুন গবেষকরা সমৃদ্ধ হবে। উন্নত গবেষণার অনুসঙ্গ খুঁজে পাবে। নব নব জ্ঞান সৃষ্টি হবে। গবেষণার জন্য পদ্ধতি এবং তত্ত¡- এই দু’টো বিষয় খুবই জরুরি। থিওরি এবং ম্যাথোডোলজি সম্পর্কে গবেষককে ভালো জানতে হবে।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে এমবিএ, এমএএস, এমফিল, এমফিল লিডিং টু পিএইচডি ও পিএইচডি কোর্সে ১০০ জন গবেষক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার। প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, প্রফেসর ড. মনিরুজামান শাহীন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ