Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উস্কানিমূলক প্রশ্নপত্র তৈরি করা সেই শিক্ষকের বিরুদ্ধে মামলার আবেদন

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ২:৪৫ পিএম

চলমান উচ্চমাধ্যমিক পরীক্ষায় ঢাকা বোর্ডের বাংলা ১ম পত্র প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানিমূলক প্রশ্নপত্র তৈরি করা কলেজ শিক্ষক প্রশান্ত কুমার পালসহ পাঁচ শিক্ষকের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। মামলার আবেদনে দণ্ডবিধির ১৫৩(ক) ও ২৯৫(ক) ধারায় অভিযোগ আনা হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম শান্তা আক্তারের আদালতে শিমু আহম্মেদ নামের এক পরীক্ষার্থী বাদী হয়ে এ মামলার আবেদন করেন।

বাদীর আইনজীবী বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট আল মামুন রাসেল বিষয়টি জানিয়েছেন।

মামলায় অন্যান্য যাদের আসামি করা হয়েছে তারা হলেন- নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দীন শাওন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মো. শফিকুর রহমান, মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ ও কুষ্টিয়ার ভেড়ামারা আদর্শ কলেজের সহকারী অধ্যাপক অধ্যাপক মো. রেজাউল করিম। তারা সবাই প্রশ্নপত্র পরিশোধনের (মডারেশন) দায়িত্বে ছিলেন।

মামলার অভিযোগে গত ৬ নভেম্বর অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নটি সংযোজন করে বলা হয়, আসামিরা এরুপ প্রশ্ন করার মাধ্যমে দেশের মুসলমান জাতিকে ও ইসলাম ধর্মকে সরাসরি হেয় প্রতিপন্ন করেন। এমন প্রশ্নের মাধ্যমে প্রশ্নকারী ও প্রশ্ন পরিশোধকগন মুসলিম জাতি ও ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করে শিক্ষার্থীদের মাঝে ও সমাজে মুসলিম জাতির সম্মানহানি করেন। এসব তথ্য সমাজে অস্থিতিশীলতা তৈরি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ