Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজস্ব অর্থায়নে ইসলামপুরে ৩ কি.মি. রাস্তা নির্মাণ

ফিরোজ খান লোহানী, ইসলামপুর (জামালপুর) থেকে | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

জামালপুরের ইসলামপুর উপজেলার চরপুটিমারী ইউনিয়নের চিনারচর গ্রামের অবসরপ্রাপ্ত সার্জন আলাউদ্দিন নিজ অর্থায়নে চিনারচর বাজার হতে ১০নং গাইবান্ধা ইউনিয়নের তেঘরিয়া টুংরাপাড়া ব্রিজ পর্যন্ত ২.৯ কিলোমিটার সড়ক পুনঃনির্মাণ করা হয়েছে। এতে ওই এলাকার জনসাধারণের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে। গাইবান্ধা থেকে চিনারচরের রাস্তাটি এলাকাবাসীর দীর্ঘ ৩০ বছরের দাবি। জানা গেছে, জামালপুরের ইসলামপুর উপজেলার চরপুটিমারী ইউনিয়নের চিনারচরের বাসিন্দারা গাইবান্ধা ইউনিয়নে যাইতে প্রায় ৩ কিলোমিটার রাস্তা ঘুরে যেতে হয়। এতে করে দূরত্ব সময় ও অর্থ অনেক ব্যয় হয়। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি রাস্তা নির্মাণের আশ্বাস দেয়। এলাকার অবসরপ্রাপ্ত সার্জন আলাউদ্দিন প্রতিমন্ত্রীর ওই আশ্বাসে নিজস্ব অর্থায়নে রাস্তা পূণঃনির্মাণ কাজ গত ১৭-০৯-২২ ইং তারিখে এলাকার রাজনৈতিক নেত্রীবৃন্দ, মুক্তিযোদ্ধা শিক্ষক, গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে কাজ শুরু করেন। গত ৬ নভেম্বর রাস্তা নির্মাণ কাজটি সম্পন্ন করেন। এতে রাস্তার ৮শ’ শ্রমিক ড্রাম, ট্রাক্টর, অটো রিকশা, ভ্যান, ভটভটি নিয়ে কাজটি করতে ১ কোটি ৫ লক্ষ টাকা ব্যয় হয়। গাইবান্ধা ইউনিয়নের কয়েক গ্রামের মানুষ রাস্তা দিয়ে চিনারচর হয়ে ঝগড়ার চর, শেরপুর জেলার শ্রীবর্দী, ঝিনাইগাতী, বকশিগঞ্জ, কামারেরচর সহজেই যাতায়াত করতে পারবে।
অপর দিকে চরপুটিমারী ইউনিয়ন হয়ে ওইসব এলাকার লোকজন ইসলামপুর সদরের বিভিন্ন হাট বাজারে কৃষকের উৎপাদিত সকল প্রকার ফসলাদী নিয়ে সহজেই যাতায়াত করতে পারবে। এতে কৃষকের অনেকাংশে সাশ্রয় হবে।
এ ব্যাপারে রাস্তা নির্মাণের উদ্যোক্তা অবসরপ্রাপ্ত সার্জন আলাউদ্দিন এ প্রতিবেদককে জানান, গাইবান্ধা ও চরপুটিমারী দুই ইউনিয়নের জনসাধারণের দীর্ঘ ৩০ বছরের দাবি এই রাস্তাটির জন্য। আমার নেতৃত্বে ধর্ম প্রতিমন্ত্রীর নিকট এলাকাবাসী দাবি করলে তিনি বলেন, আপনারা রাস্তার কাজ শুরু করেন, আমি অর্থের ব্যবস্থা করে দিব। প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে আমরা এলাকাবাসীর সহযোগীতায় রাস্তার কাজ শুরু করি এবং আল্লাহর রহমতে সমাপ্ত করতে সক্ষম হই। এলাকাবাসী অনেকেই জানান, এই রাস্তাটি আমাদের এ অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের দাবি প্রতিমন্ত্রী আমাদের দাবি পূরণ করে এলাকাবাসীর মুখে হাসি ফুটিয়েছেন।
এ ব্যাপারে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু জানান, এলাকার জনস্বার্থে ধর্ম প্রতিমন্ত্রীর পরামর্শক্রমে রাস্তার পূণঃনির্মাণ কাজ করতে বলেন। এতে ওই এলাকার দুই ইউনিয়নের সাধারণ মানুষ তাদের উৎপাদিত কৃষি পণ্য বিভিন্ন হাট-বাজারে দ্রুততম সময়ের মধ্যে পরিবহন করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ