Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষকরাই দেশের মানুষের খাদ্যের যোগান নিশ্চিত করেন - খাদ্যমন্ত্রী

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন কৃষকদের মাধ্যমেই দেশের মানুষের খাদ্যের যোগান নিশ্চিত হয়। কৃষকরা আমাদের জাতির গুরুত্বপূর্ণ অংশ। এ কারনেই প্রধানমন্থ্রী শেখ হাসিনা বলেছেন কূষক বাঁচলে দেশ বাঁচবে। তিনি শনিবার বেলা ১১ টায় জেলার পোরশা উপজেলাধীন মশিদপুর ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত কৃষি প্রনোদনা হিসেবে কৃষকদের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন।

অনুষ্ঠানে ২০২২ - ২০২৩ রবি মওসুমে কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় ৫ হাজার ১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, মসুর, খেসারী, চিনা বাদাম, মুগডাল, পেঁয়াজ বীজ এবং রাসায়নিক সার বিতরন করা হয়।

পোরশা উপজেলা নির্বাহী অফিসার মো: জাকির হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পোরশা উপজেলা চেয়ারম্যান শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মশিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: হারূন অর রশিদ, পোরশা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন এবং উপকারভোগি কৃষক মো: মোদাচ্ছের হোসেন।

খাদ্যমন্ত্রী বলেছেন বিএনপি সরকারের সময় কৃষকদের ৫ হাজার টাকায় সার কিনতে হয়েছে। সারের জন্য ১৯ জন কৃষককে জীবন দিতে হয়েছিল। আর এখন দেশের প্রান্তিক কৃষকদের বিনা মূল্যে সার দেয়া হচ্ছে। তিনি আরও বলেন একটি কুচক্রী মহল দেশে কৃত্তিম সংকট সূষ্টি করে অস্থিতিশীল করার চেষ্টা চালাচ্ছে। সরকার তা শক্ত হাতে প্রতিরোধ করেছে। এখন দেশে সারের আর কোন সংকট নাই। সরকার কৃষি ও কৃষকদের উন্নয়নে কেবলমাত্র সারের ক্ষেত্রে হাজার হাজার কোটি টাকা ভর্তূকী প্রদান করছে। সরকার প্রতি বস্তা সার কিনছে সাড়ে ৬ হাজার টাকায়। আর কৃষক পর্যায়ে বিক্রি করছে ৮শ টাকা থেকে ১১০০ টাকায়।

তিনি আরও বলেন রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে ইংল্যান্ডে সাধারন নাগরিকদের দিনে দুইবেলা খাওয়ার রেশনিং করে দেয়া হয়েছে। অথচ বাংলাদেশের মানুষ তিন বেলা পেট পুরে ভাত খেতে পারছেন। এটা বর্তমান সরকারের বড় স্বার্থকতা। সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচীর উল্লেখ করে তিনি বশেন দেশে এমন কোন পরিবার নাই যে পরিবার সরকারের কোন না কোন সহযোগিতা পায়না। এ ক্ষেত্রে তিনি বিধবা ভাতা, বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী ভাতা, শিক্ষা ভাতা, হিজড়া ভাতা, ভিজিডি এবং ভিজিএফ-এর কথা উল্লেখ করেন। তিনি বলেন শেখ হাসিনা ছাড়া। এ দেশ নিরাপদ নয়। বিএনপি জামাতের আগুন সন্ত্রাস এ দেশের মানুষকে এখনো শিহরিত করে। মানুষ সেই ভয়াহতা আজও ভুলতে পারেনি।

খাদ্যমন্ত্রী পরে শিশা উচ্চ বিদ্যালয় চত্বরে আয়োজিত মশিদপুর ইউনিয়ন মহিলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় মহাদেবপুর উপজেলার উত্তরগ্রাম মাঠে চলতি আমন মওসুমের ধান কাটা কার্যক্রম পরিদর্শন করেন। তিনি কৃষকদের সাথে নানা সুযোগ সুবিধার বিষয়ে আলাপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ