Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমার দেখা আমার শেখা : সরস স্মৃতিমগ্ন এক কথকতা

জামাল উদ্দিন জামাল এর

ইউসুফ শরীফ | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নানা পেশার- নানা মাত্রার মানুষ- যাঁরা সমাজে স্ব স্ব ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেন- সেই মানুষদের কাছাকাছি থাকা- অন্তরঙ্গ মেলামেশার মধ্য দিয়ে ঘনিষ্টভাবে তাঁদের চেনা-জানা এবং চলমান ঘটনাপ্রবাহ পর্যবেক্ষণ ছাড়া আরও অনেক কিছু দেখবার-বুঝবার এবং শেখবার সুযোগ অবারিত হয়ে উঠে। জামাল উদ্দিন জামাল এর ‘আমার দেখা আমার শেখা’ এরকম একটি স্মৃতিমগ্ন সরস গ্রন্থ। জীবন-স্মৃতির বিন্যাস-মূল্যায়নে লেখকের পর্যবেক্ষণ-শক্তি এবং ঘটনাপ্রবাহ ব্যাখ্যা-বিশ্লেষণের অভিজ্ঞতা জরুরি। সাংবাদিক-সাহিত্যিক জামালউদ্দিন জামালের- ‘আমার দেখা আমার শেখা’ এদিক দিয়ে অনেকটা সামনে এগিয়ে আছে। তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত রাজনীতিবিদ, সমাজ-সেবক, সাহিত্যিক-সাংবাদিক, সংস্কৃতিজন, শিল্পপতি, ছাত্র-যুব নেতা- যাঁদের লেখক ঘনিষ্ঠভাবে দেখেছেন, তেমন কয়েকজনের কথাই এ গ্রন্থে রয়েছে। ব্যক্তির আচরণ-কর্মকাণ্ড ছাড়াও সামাজিক-জাতীয় ঘটনা-পরিস্থিতির নানা প্রসঙ্গ আঁচ-অনুমানেও এই গ্রন্থ সহায়ক হতে পারে।
চেনা-অচেনা এবং মাঝখানের এই মানুষদের নিয়ে সরস ভাষায় টুকরো টুকরো স্মৃতি এবং স্থান ভেদে অল্প কথায় মূল্যায়নের প্রয়াসও রয়েছে। গ্রন্থভুক্ত এসব স্মৃতি-পর্যবেক্ষণ কোথাও কোথাও অতি সংক্ষিপ্ত হলেও সন্দেহ নেই আকর্ষণীয় হয়ে উঠেছে এবং পাঠকের আগ্রহও অনেকটা মেটাতে সক্ষম হবে। এটা সম্ভব হয়েছে আলোচ্য ব্যক্তিত্ব এবং ঘটনাপ্রবাহ সম্পর্কে লেখকের সতর্ক দৃষ্টিপাত-মূল্যায়ন এবং বোধগম্য ভাষায় তার বয়ান। এই স্বচ্ছন্দ ভাষাভঙ্গি ও ইতিহাস-মগ্ন বিচার-বিবেচনাই বড় ধরনের শৈথিল্য জেঁকে বসতে দেয়নি। কোন কোন ক্ষেত্রে বয়ান-ভঙ্গি, ঘটনা বিশ্লেষণ ও প্রশংসায় উচ্ছ্বাস বেশি মনে হলেও সেসব অনেকটা উপভোগ্যই হয়ে উঠেছে। সর্বোপরি কোথাও কোথাও দায়িত্ব পালনকারী ব্যক্তিত্বের সাথে লেখকের স্মৃতিমগ্ন আলোচনা গুরুত্বপূর্ণ তথ্যের সূত্র হিসেবেও গণ্য হতে পারে।

লেখক যাঁদের সাথে কাজ করেছেনÑ শিখেছেন, তাঁদের কথকতার পাশাপাশি তাঁর নিজের রাজনীতি-সংশ্লিষ্টতা, সাংবাদিকতা ও সমাজ-সংস্কৃতি কর্মের পরিচয়ও এ গ্রন্থে রয়েছে। তাঁর পছন্দের তিনজন লেখকের তিনটি গ্রন্থ নিয়েও সরস আলোচনা সন্নিবেশিত হয়েছে। জামাল উদ্দিন জামালের শুরুটা যে ছাত্র রাজনীতিতে হয়েছিল, এই বাস্তবতা পরবর্তী সময়ে সাংবাদিকতা, সংস্কৃতি বা সাহিত্য-কর্ম কোনটাকেই তেমন আচ্ছন্ন করতে পারেনি। লেখকের বোধ-চৈতন্যজাত বয়ান-ভঙ্গিতে কথাসাহিত্যের আবেগ-প্রেরণার স্পর্শ পাঠককে চমৎকৃত করতে পারবে। আশা করা যায়, অচিরেই এই কথাকারের কথাসাহিত্যমূলক গ্রন্থাদি আমাদের আমোদিত ও আনন্দিত করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ