Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজেট কমলে ১৫০ আসনে ইভিএমে ভোট হবে না : সাংবাদিকদের ইসি আলমগীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, বাজেট কমে গেলে ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে না। কমে যাবে। এ ছাড়া আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রকল্প পাস না হলেও ১৫০ আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না। গতকাল নির্বাচন ভবনের নিজ দপ্তরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনায় বাজার যাচাই করার কোনো সুযোগ নেই। কেননা এই মেশিনের সোর্স বা প্রস্তুতকারী প্রতিষ্ঠান একটি। যে জিনিসের একটাই মাত্র সোর্স সে জিনিসের বাজারদর যাচাই করার সুযোগ নাই। ইভিএমের একমাত্র সোর্স বাংলাদেশ মেশিন ট্যুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইনভেসমেন্ট প্রকল্পে ফিজিবিলিটি স্ট্যাডি করতে হয়। এটা (ইভিএম প্রকল্প) ইনভেসমেন্ট প্রকল্প না। ইভিএমের ক্ষেত্রে ফিজিবিলিটি স্ট্যাডির তেমন কিছু নেই। ন্যাচারটাই ভিন্ন। আগে দেড় লাখ ইভিএম যে কেনা হয়েছে সেগুলো আমরা এখন পুরোদমে ব্যবহার করছি বিভিন্ন নির্বাচনে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ