Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ৩১৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত ১৫টি সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১:৪৯ পিএম

দক্ষিণাঞ্চলের ১০টি আঞ্চলিক ও জেলা সংযোগ সড়কে প্রায় সাড়ে ৩১৬ কোটি টাকা ব্যায়ে ২০টি সেতু নির্মাণ শেষে খুলে দেয়া হয়েছে। সম্পূর্ণ দেশীয় তহবিলে এসব সেতু নির্মিত হয়েছে। গত সোমবার গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে সড়ক ও জনপথ অধিদপ্তর নির্মিত এসব সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন। এ উপলক্ষে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে এক অনুষ্ঠানে বিভিন্নস্তরের মানুষ ছাড়াও ঊর্ধ্বতন সরকারী-আধাসরকারী কর্মকর্তাগনও যোগ দেন।

নব নির্মিত সেতুগুলোর মধ্যে বরিশাল সড়ক জোনের আওতাধীন প্রায় ৫৫৯ মিটার দীর্ঘ ১৪টি সেতু নির্মানে ব্যায় হয়েছে ৯৬ কোটি ৬৩লাখ ৬০ হাজার টাকা। এসব সেতু নির্মানের ফলে চট্টগ্রাম-বরিশাল-পিরোজপুর-খুলনা মহাসড়ক ছাড়াও বরিশালের সাথে ঝালকাঠীর রাজাপুরÑকাঠালিয়া হয়ে বরগুনার পাথরঘাটা এবং ল²ীপাশা হয়ে দুমকি, টুমচরÑবাউফল, লেবুখালীÑবাউফল হয়ে গলাচিপার আমরাগাছিয়ার সড়ক যোগাযোগ অনেকটাই নির্বিঘœ হবে বলে বরিশাল সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী একেএম আজাদ রহমান জানিয়েছেন।

সদ্য চালু হওয়ায় এসব সেতুর মধ্যে বরিশাল সড়ক বিভাগের আওতাধীন ৬ কোটি ৩২ লাখ টাকা ব্যায়ে ৪৪ মিটার দীর্ঘ কলাতলা সেতু, ৬ কোটি ৯৭ লাখ টাকা ব্যায়ে ৩৮ মিটার দীর্ঘ সুন্দরকাঠী সেতু, ৪ কোটি ১৩ লাখ টাকা ব্যায়ে ২৭ মিটার দীর্ঘ চন্দ্রমোহন সেতুও রয়েছে। এ ছাড়া ঝালকাঠী সড়ক বিভাগের আওতাধীন ৪টি, পিরোজুপর সড়ক বিভাগের ৪টি ও পাটুয়াখালী সড়ক বিভাগের ২টি সেতুও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

অপরদিকে একই সাথে ২১৮ কোটি ৫৬ লাখ টাকা ব্যায়ে মাদারীপুর, শরিয়তপুর ও রাজবাড়ী জেলার বিভিন্ন আঞ্চলিক মহাসড়কে ৫টি সেতুরও উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব সেতুর মধ্যে ৩১ কোটি টাকা ব্যায়ে সেনের বাড়ী সেতু, ৬৬ কোটি ৮৩ লাখ টাকা ব্যায়ে গাইজার পাড়া সেতু, ৫৭ কোটি ৭১ লাখ টাকা ব্যায়ে হরাই সেতু, ৩১ কোটি ৮৩ লাখ টাকা ব্যায়ে হুলইল সেতু ও ৩১ কোটি টাকা ব্যায়ে বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবদুর রাজ্জাক সেতুগুলোও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিভিন্ন সড়ক ও মহাসড়কে এসব সেতু নির্মানের ফলে নদ-নদী নির্ভর দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহনে ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটছে। এসব সেতু যেমনি বিভিন্ন জেলার সাথে সড়ক যোগাযোগ নির্বিঘœ করবে, তেমনি বেশ কিছু উপজেলা থেকে পল্লী এলাকার মধ্যে দিয়ে চলে যাওয়া সড়কগুলোও জেলার সাথে সরাসরি সংযুক্ত হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ