Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচএসসির প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানী: প্রণেতা ও পরিশোধনকারীরা চিহ্নিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১২:১৯ পিএম

চলমান এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের প্রশ্নে সাম্প্রদায়িক বিদ্বেষমূলক প্রশ্ন প্রণয়নের সাথে জড়িতদের চিহ্নিত করেছে আন্তঃশিক্ষা বোর্ড।

মঙ্গলবার (০৮ নভেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের প্যাডে জানানো হয়, বাংলা প্রথম পত্রের সাম্প্রদায়িক বিদ্বেষমূলক প্রশ্নপত্রটি যশোর শিক্ষা বোর্ড থেকে প্রণয়ন করা হয়।

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, প্রশ্নপত্রটির প্রণেতা (সেটার) ঝিনাইদহের মহেশপুরের ডা. সাইফুল ইসলাম ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক পড়শান্ত কুমার পাল।

প্রশ্নপত্রটির পরিশোধনকারীরা (মডারেটর) হলেন- নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সহকারী অধ্যাপক সৈয়দ তাজউদ্দিন শাওন,
সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ম. শফিকুর রহমান, নড়াইলের মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ এবং কুষ্টিয়া ভেড়ামারা আদর্শ কলেজের সহকারী অধ্যাপক মো. রেজাউল করিম।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, বিধি অনুযায়ী মন্ত্রণালয় তাদের বিরুদ্ধে নেবে।

৬ নভেম্বর থেকে শুরু হওয়া চলতি বছরের এইচএসসি পরীক্ষার প্রথম দিনে ঢাকা বোর্ডের প্রশ্নে বাংলা প্রথম পত্রের ১১ নম্বর প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানিমূলক একটি উদ্দীপক ব্যবহার করা হয়। যা নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

এরপর শিক্ষামন্ত্রী দীপু মনি জানান,প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানি গ্রহণযোগ্য নয়। জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ