Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইভিএমে ভদ্রভাবে কারচুপি করা সম্ভব : বদিউল আলম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৯:৪২ পিএম

স্যুট-প্যান্ট পরে ভদ্রভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কারচুপি করা সম্ভব বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে রংপুর মহানগরীর আরডিআরএস বাংলাদেশ ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে সাংবাদিককদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বদিউল আলম মজুমদার বলেন, ইভিএম একটি দুর্বল ও নিকৃষ্ট যন্ত্র। এটি যন্ত্র হিসেবে ইলেকট্রনিক কিন্তু ফলাফল তৈরি হয় ম্যানুয়ালি। যেখানে স্যুট-প্যান্ট পরে ভদ্রভাবে কারচুপি করা যায়। নির্বাচনকালীন অফিসাররা তাদের আঙুলের ছাপ দিয়ে কিংবা কারিগরি সহায়তায় ইভিএমে কারসাজি করতে পারবে। ইসি ইভিএমের কোনো ত্রুটি খুঁজে না পেলেও ইভিএমে সুষ্ঠু ভোট সম্ভব নয়। এ কারণে ইভিএম ও ইসির উপর মানুষের আস্থা নেই। আর বর্তমান অর্থনৈতিক সংকটে প্রায় ১ বিলিয়ন খরচ করা সমীচীন হবে না।

তিনি আরও বলেন, কোনো দলীয় সরকারের আমলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। অতীতের যত নির্বাচন হয়েছে তার মধ্যে দলীয় সরকারের আমলে নির্বাচনগুলো সুষ্ঠু হয়নি। তত্ত্বাবধায়ক সরকারের আমলের নির্বাচনগুলো সুষ্ঠু হয়েছে। তবে নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে হবে নাকি নির্বাচনকালীন সরকারের মাধ্যমে হবে, তা রাজনৈতিক দলগুলো নির্ধারণ করবে। আমরা শুধু সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি।

বদিউল আলম বলেন, নির্বাচনের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টি এবং এমন একটি সাংবিধানিক কাঠামো সংবিধানে সংযুক্ত করা দরকার যার মাধ্যমে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষতা নিশ্চিত হবে। সংবিধান সংস্কার করে ইসির অধীনে থাকা সংস্থাগুলো শক্তিশালী করলেই সুষ্ঠু নির্বাচন সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ