Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যমুনার ভাঙন আতঙ্কে ইসলামপুরবাসী

ফিরোজ খান লোহানী, ইসলামপুর (জামালপুর) থেকে | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

জামালপুরের ইসলামপুর উপজেলা নোয়ারপাড়া ইউনিয়নের কাঠমা গ্রামে যমুনা নদীর তীব্র ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কের মধ্যে রয়েছে নদীপাড়ের কয়েকটি গ্রামের শত শত পরিরবার। গত ১৫দিন ধরে ভাঙন অব্যাহত রয়েছে। ভাঙনের ফলে শত শত একর ফসলী জমি নদীতে বিলীন হয়েছে। ভাঙনের ফলে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মাদরাসা, রাস্তা, ব্রিজ কালভার্ট নদীতে বিলীন হয়েছে। অপর দিকে ভাঙন অব্যাহত থাকায় মেলান্দহ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের পশ্চিমের কয়েক গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে।

জানা গেছে, যমুনার নদীর পানি হঠাৎ করে অস্বাভাবিক হারে বৃদ্ধির ফলে নোয়ারপাড়া ইউনিয়নের কাঠমা গ্রামে ভাঙন দেখা দেয়।

সরেজমিনে দেখা যায়, ভাঙন কবলিত এলাকায় বালু সিন্ডিকেট ব্যবসায়ী বলগেট দিয়ে বালু উত্তোলন করছে। যার ফলে গত ১৫ দিন ধরে ভাঙন অব্যাহত রয়েছে।
এভাবে ভাঙন অব্যাহত থাকলে নোয়ারপাড়া ইউনিয়নের কাঠমা গ্রাম ইসলামপুর উপজেলার মানচিত্র থেকে একে বারে মুছে যাবে। ভাঙন কবলিত এলাকার লোকজন তাদের বাড়িঘর অন্যত্র সরিয়ে নিয়ে নিরাপদে আশ্রয় গ্রহণ করেছে।

এলাকাবাসীর অভিযোগ, বালু সিন্ডিকেট ব্যবসায়ী কথিত রাসেল বলগেট দিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এতে সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।
এলাকার সুধীজনরা বলেন, এভাবে রাত দিন ২৪ ঘণ্টা বালু উত্তোলন করার ফলে ঘূর্ণণবর্তার সৃষ্টির ফলে নদী তলদেশ থেকে মাটি সরে যাওয়ায় এলাকায় ভাঙনের সৃষ্টি হয়েছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে আমাদের ভিটামাটি ছেড়ে খোলা আকাশের নিচে পরিবার পরিজন নিয়ে জীবনযাপন করতে হবে। এলাকাবাসীর দাবি নদী ভাঙন রোধ কল্পে স্থায়ীভাবে পাইলিং বাঁধ নির্মাণ করতে হবে। তাই আমরা প্রশাসনের সদয় হস্তক্ষেপ কামনা করছি। ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রোমান হাসানকে ভাঙন এলাকা পরিদর্শন করতে দেখা গেছে।
জামালপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জানান, ভাঙন রোধে গত ৬ আগস্ট ৩৩০ মিটার বালু ভর্তি জিওব্যাগ ডাম্পিং করা হয়। পরবর্তীতে ভাঙনের খবর শুনে গত ৩১ অক্টোবর ভাঙন এলাকা পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মু. তানভীর হাসান রুমান জানান, বালু উত্তোলনকারীর নাম কি? বলেন তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ