Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জমি পানির নীচে, জরিপ কাজ সাময়িক বন্ধ রাখার দাবি এলাকাবাসীর

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১১:১৮ এএম

গাজীপুর মহানগরীর কাশিমপুর থানায় সুরাবাড়ী মৌজার ভূমি জমির জরিপ কাজ সাময়িক বন্ধ রাখার দাবি জানিয়েছেন এলকাবাসী। ওই মৌজার অর্ধেকেরও বেশী জমি বর্তমানে বর্ষার পানিতে ডুবে থাকায় সঠিক পরিমাপের জন্য এ মৌজার জমিগুলো জরিপ কাজ আগামি জানুয়ারি মাস থেকে শুরু করার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে স্থানীয়রা।
সুরাবাড়ী এলাকার স্থানীয় ভূমি মালিক মেঃ আব্দুল মান্নান জানান, কাশিমপুর থানার কাশিমপুর, লোহাকৈর, পশ্চিম পানিশাইল, বারেন্দা, মিরপুর, গোবিন্দবাড়ী মৌজা সমূহে বিভন্ন স্থরে ভূমি জরিপ কাজ চলমান রয়েছে। আমরা প্রতিনিয়ত ওই সব এলাকায় আমাদের জমির জমি সংক্রান্ত কাজে যাতায়ত করতে হয়। আর এ সময়ে সুরাবাড়ী মৌজায় বেশিরভাগ জমিই পানির নীচে নিমজ্জিত থাকায় ওইসব জমিতে যাওয়া কোনমতেই সম্ভব নয়। তাই ওই মৌজার জরিপ কাজ জানুয়ারি মাসে শুরু করা জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত দাবি জানানো হয়েছে।
স্থানীয়রা অভিযোগ করেন, এলাকার ভূমি মালিকদের সুবিধার কথা চিন্তা না করে জরিপ কাজে নিয়োজত কিছু অসাধু কর্মচারি পানিতে নিমজ্জিত ভূমি গুলোর জরিপ কাজ চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে স্থানীয়দের সঙ্গে জরিপকারীদের দূরত্ব তৈরী হচ্ছে। ভূমি মালিক আব্দুল মান্নান জানান, সুরাবাড়ী মৌজার জরিপ কাজ সাময়িক বন্ধ রাখার জন্য ইতোমধ্যে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। যা শুনানীর জন্য কার্য তালিকায় রয়েছে।
এ ব্যাপারে জরিপকারী সার্ভেয়ার ইউসুফ হোসেন জানান, এলাকাবাসী একটি আবেদন করেছিল পরে কর্তৃপক্ষ জানিয়েছে ওই মৌজার সে সকল জমি পানির উপরে আছে সে গুলোর জরিপ কাজ চলবে আর পানির নীচে যে সব জমি রয়েছে পানি নেমে গেলে সেগুলোর জরিপ কাজ শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ