Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচারকের সাথে দুর্ব্যবহার, খুলনা আইনজীবী সমিতির সভাপতিকে হাইকোর্টে তলব

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৪:১২ পিএম

খুলনা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের সাবেক বিচারক (বর্তমানে যুগ্ম জেলা জজ) নির্মলেন্দু দাশের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সাইফুল ইসলামসহ তিন আইনজীবীকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২২ নভেম্বর তাদের হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অপর দুজন হলেন— আইনজীবী শেখ নাজমুল হোসেন ও অ্যাডভোকেট শেখ আশরাফ আলী পাপ্পু। আজ মঙ্গলবার (১ নভেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
সূত্র জানায়, গত ২২ সেপ্টেম্বর জেলা আইনজীবী সমিতি খুলনার বিজ্ঞ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতের বিচারক ও পেশকারের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে আদালত বর্জন করেন। তারা ওই সময় অভিযোগ করেন, ‘ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক বিভিন্ন সময় আইনজীবী ও আইনজীবী সহকারীদের সাথে দুর্ব্যবহার করে আসছেন। গত ২২ সেপ্টেম্বর বারের আইনজীবী অ্যাডভোকেট নাজমুল হাসানের সাথে বিচারক খারাপ ব্যবহার করেন। তাৎক্ষণিক প্রতিবাদ হিসেবে ওই দিন আদালত বর্জন করেন আইনজীবীরা। তারা আরও অভিযোগ করেন, বিজ্ঞ বিচারক নিয়মতান্ত্রিকভাবে মামলার বিচার না করে বিভিন্ন মামলায় পক্ষপাতমূলক ভাবে বিচারকার্য সম্পাদন করে চলেছেন । এতে করে বিচার প্রত্যাশীগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এবং মামলা জট বেড়েই চলেছে। ’
এ সকল ঘটনায় এক পর্যায়ে খুলনায় সংশ্লিষ্ট আদালত ও আইনজীবী সমিতি মুখোমুখি অবস্থানে চলে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ