Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে ৫২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম


ঢাকার ধামরাইয়ে প্রধান শিক্ষক শূন্যতায় ভেঙে পড়ছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা। উপজেলায় ১৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫২ জন প্রধান শিক্ষক ও বেশ কয়েকজন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয়গুলোতে কোন জবাবদিহিতাও নেই বললেই চলে। একই সঙ্গে প্রশাসনিক কার্যক্রম ও শ্রেণি কার্যক্রম বিঘিœত হচ্ছে। ফলে দাপ্তরিক কাজের পাশাপাশি লেখাপড়াও ব্যাহত হচ্ছে। এছাড়া অনেক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদও শূন্য রয়েছে। এতে করে লেখাপড়ার মান নিয়ে অভিভাবকরা আছেন দুশ্চিন্তায়।
বিভিন্ন সূত্রে জানা যায়, উপজেলায় ১৭১টি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে চলতি দায়িত্বে প্রধান শিক্ষক ৪২ জন থাকলেও ৫২টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে বিদ্যালয়ের সকল কার্যক্রম। বিশেষ করে পৌরশহরের পাঠানটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়েও রয়েছে প্রধান শিক্ষক শূণ্য প্রায় দেড় বছর।
এ উপজেলায় বিভিন্ন সময় শিক্ষকরা অবসর, বদলি, মৃত এবং পদোন্নতি জনিত কারণে এসব প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকের পদ শন্য রয়েছে। এদিকে অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, এসব বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকায় স্কুলগুলোতে পাঠদানে কোন জবাবদিহিতা নেই বললেই চলে।
উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সঠিক তদারকি না থাকার কারণে শিক্ষকরা ইচ্ছামত বিদ্যালয়গুলোতে আগমন প্রস্থান করেন এমন অভিযোগও রয়েছে। বছরের পর বছর প্রধান শিক্ষক না থাকায় লেখাপড়ার মান নিয়েও অভিভাবকরা চিন্তিত। একদিকে কর্মকর্তাদের তদারকি অন্যদিকে শিক্ষক স্বল্পতার কারণে গ্রামঞ্চলের অনেক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর সংখ্যাও কমে যাচ্ছে।
অনেক শিক্ষকদের মধ্যে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ থাকলেও সৃজনশীলতার প্রশিক্ষণ না থাকায় যথাযত পাঠদান শিক্ষার্থীরা পাচ্ছেনা।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাজমুন্নাহার বলেন, অবসর, বদলি ও মৃত জনিত কারণে এসব প্রধান শিক্ষকের পদ শূণ্য রয়েছে। শূন্য পদ পূরণের জন্য সরকার নিয়োগ প্রক্রিয়ার ব্যবস্থা শুরু করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ