Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের সবজিবাজার ধরতে ব্যস্ত যশোরের চাষিরা

চাষের লক্ষ্যমাত্রা ১৮ হাজার হেক্টর জমি

শাহেদ রহমান, যশোর থেকে | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

শীতে আগাম বার্তা জানান দিচ্ছে প্রকৃতি। দিন শেষে রাতে হালকা ঠাণ্ডা অনুভূত করছে শীতে। রাত শেষে ভোরে কুয়াশার চাঁদর মারিয়ে শীতকালীন শাক-সবজি চাষে ব্যস্ত সময় পার করছে যশোরের চাষিরা। চলতি বছরে জেলাতে ১৮ হাজার হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে ৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের সবজি চাষ হয়েছে। এক থেকে দেড় মাসের ভেতর এসব সবজি সারা দেশের বাজার দখল করবে।
কৃষকরা বলছেন, বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে যশোর থেকে রেকর্ড পরিমাণ আগাম সবজি উৎপাদন হবে। জেলার আগাম এই সবজি চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবে।
সরেজমিনে দেখা গেছে, আগাম শীতকালীন সবজি চাষের জন্য পুরোদমে চলছে মাঠ প্রস্তুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ।
জানা যায়, যশোরে চুড়ামনকাটি, সাতমাইল, বারিনগর, হৈবতপুর, কাশিমপুর, বন্দবিলা, লেবুতলা, নোঙরপুর, ইছালি ইউনিয়নসহ বিভিন্ন এলাকার আগাম শীতকালিন সবজি চাষ হচ্ছে। মাঠজুড়ে চাষ হচ্ছে বাঁধাকপি, ফুলকপি, শিম, মুলা, লালশাক-পালংশাক, সবুজ শাকসহ নানা ধরনের সবজি।
সাবাসপুর গ্রামের কৃষক রেজাউল ইসলাম বলেন, ৭ বিঘা জমিতে মুলা চাষ করেছি। তিন বিঘা জমিতে বাঁধাকপির চাষের প্রস্তুতি চলছে। গতবছর মুলা ও বাধাঁকপিতে ভালো লাভ করেছি। দুর্যোগ না হলে আল্লাহ রহমতে ভালো টাকা পাবো।’ ছতিয়ানতলা গ্রামের ফুলকপি চাষি আসলাম বলেন, ফুলকপি, শিম, মুলা, লালশাক-পালংশাক, চাষ করছি ৫ বিঘা জমিতে। শীতকালীন সবজি উৎপাদনে উপযুক্ত সময়ের আগেই আমরা সবজি বাজারে তুলতে চাই। এ জন্য একটু আগেভাগে সবজি চাষ শুরু করেছি।’
যশোর সদর উপজেলা কৃষি অফিসার শেখ সাজ্জাদ হোসেন বলেন, এখন যে আবহাওয়া আছে; তাতে তেমন কোনোপ্রভাব পড়বে না সবজিতে। যদি ভারী বৃষ্টিপাত হয় তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে। কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছি।’
যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক মঞ্জুরুল হক বলেন, এবছর জেলাতে ১৮ হাজার হেক্টর জমিতে শীতকালিন সবজি চাষের লক্ষ্য ধরা হয়েছে। ইতোমধ্যে ৫ হাজার হেক্টর জমিতে আগাম বিভিন্ন জাতের সবজি চাষ হয়েছে।’
তিনি আরো বলেন, কৃষকদের সব ধরণে সহযোগীতা ও পরামর্শ দেয়া হচ্ছে। আমাদের অফিসারা মাঠে যেয়ে কৃষকদের সাথে কথা বলছেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ