Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে দুই কোটি ইউরো দেবে আইএলও ও ইইউ

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


সরকার ইইউ ও আইএলওর মধ্যে চুক্তি সই
কূটনৈতিক সংবাদদাতা : কারিগরি ও ভকেশনাল প্রশিক্ষণের জন্য বাংলাদেশকে দুই কোটি ইউরো দেবে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল এ বিষয়ে সরকারের সঙ্গে আইএলও এবং ইইউয়ের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। গতকাল সোমবার বিকেলে রাজধানীর একটি হোটেলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক, আইএলওর মহাপরিচালক গাই রাইডার এবং ইইউয়ের রাষ্ট্রদূত পিয়ের মায়াদুন চুক্তিতে সই করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন বলেন, নির্বাচন কমিশন পুনর্গঠন বিষয়ে সরকার ও বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্টের সিরিজ সংলাপের উদ্যোগকে স্বাগত জানায় ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের ২৮ রাষ্ট্রের জোটের ওই প্রতিনিধি বলেন, সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্টের ওই উদ্যোগ ভূমিকা রাখবে। ইইউ দূত বলেন, শক্তিশালী, দক্ষ ও পেশাদার কমিশনই পারে একটি নির্বাচনকে বিশ্বাসযোগ্য করতে।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দক্ষ কর্মী শুধু দেশের জন্য নয়, বিদেশেও বেশি বেতনের চাকরির নিশ্চয়তা দেয়। দক্ষ কর্মী  তৈরি করতে এ ধরনের প্রকল্প অনেক সহায়ক হবে বলে মনে করেন তিনি।
অনুষ্ঠানে আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেন, বাংলাদেশ যে মধ্যম আয়ের দেশের কথা বলছে, তা বাস্তবায়ন করতে হলে দীর্ঘমেয়াদি দক্ষ কর্মী তৈরি করতে হবে। এ ক্ষেত্রে এই প্রকল্প ইতিবাচক ভূমিকা রাখবে।
উল্লেখ্য, নির্বাচন কমিশন গঠনে বিএনপিসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছেন প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ। আগামী ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে সংলাপের মধ্য দিয়ে সংলাপ প্রক্রিয়া শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ