Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নদী সাগর থেকে ইলিশ আসছে দক্ষিণাঞ্চলের মাছের মোকামে জেলে ও মৎস্যজীবীদের মুখে হাসি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৭:০০ পিএম

ইলিশ আহরণ, পরিবহন এবং বিপননের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার মধ্যরাত থেকে দক্ষিণাঞ্চলের নদ-নদী ও সাগর উপক’লে মাছ শিকারে নেমেছেন জেলেরা। টানা ২২ দিনের অলস সময় কাটিয়ে শুক্রবার রাতেই জেলেরা জাল নিয়ে নাও ভাসায়।
শনিবার সকাল থেকে বরিশালের পোর্ট রোড ছাড়াও বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর মহিপুরÑআলীপুর, গলাচিপা, চরমোন্তাজ, পিরোজপুরের পাড়েরহাট এবং ভোলর চরফ্যাশন ও ঢালচর সহ বিভিন্ন মাছের মোকামে ইলিশ সহ বিভিন্ন মাছ নিয়ে হাজির হয়েছে জেলেরা। তবে এর বেশরভাগই অভ্যন্তরীন নদ-নদীর মাছ। সাগর থেকে মাছ নিয়ে ফিরতে আরো কয়েকদিন সময় লাগবে। তবে শণিবার জাল ফেলার প্রথম দিনে তুলনামুলক খুব কম ইলিশের দেখা মিলেছে বলে জানা গেছে। ব্যবসায়ীরাও বলছেন, চাহিদার তুলনায় ইলিশ ধরা পড়ছে কম। সরবারহ কম থাকায় দামও কমছে না।
তবে মৎস্য বিভাগের কারো কারো মতে শণিবার বাজারে যে, ইলিশ এসেছে তা নিষেধাজ্ঞাকে অমান্য করে যে ইলিশ ধরে ফ্রিজে রেখে দেয়া মাছ। শণিবার বাজারে খুচরা ও পাইকারি ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ২২ দিনের নিষেধাজ্ঞায় ঝিমিয়ে পরা পাইকারি বাজারে ইলিশ আসায় বেচা-বিক্রিতেও কিছুটা প্রাণ চাঞ্চল্য লক্ষ্য করা গেছে। ফিসিং বোটগুলো শুক্রবার গভীর রাতে ও শনিবার সকালে সাগরের উদ্দেশে রওয়ানা দিয়ে গেছে। সেক্ষেত্রে ৩-৪ দিন পরে সাগরের ইলিশ নিয়ে মোকামে ফিরতে শুরু করবে ট্রলারগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ