Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ড পরিমাণে লবণ উৎপাদনের জন্য চাষিদের দ্রুত মাঠে নামার আহবান

উপজেলা ও বিসিকের পরামর্শ লবণ উৎপাদন বাড়ান, আমদানী চাইনা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৬:১৩ পিএম

লবণ চাষি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়াছিন বলেন, লবণ,পান ও চিংড়ি এই তিনটি মহেশখালীর সম্পদ। এই সম্পদ রক্ষায় উপজেলা প্রশাসন সবসময় আপনাদের পাশে আছেন। বিশে করে লবণ চাষি সমাবেশে আগত লবণ চাষিদের ধন্যবাদ জানিয়ে চলতি লবণ মৌসুমে রেকর্ড পরিমাণে লবণ উৎপাদনের জন্য চাষিদের দ্রুত মাঠে নামার আহবান জানান তিনি।

এছাড়া লবণ চাষিদের যে কোন সমস্যা সমাধানে উপজেলা প্রশাসন আন্তরিকতার সাথে পাশে থাকবেন বলেও জানান তিনি।

বিসিকের ডিজিএম জাফর ইকবাল ভূইয়া বলেন, গত মৌসুমে বিগত ৬১ বরের ইতিহাস ভঙ্গ করে রেকর্ড পরিমান লবণ উৎপান হয়েছিল। এজন্য তিনি লবণ চাষিদের ধন্যবাদ জানান। চলতি মৌসুমেও আরো বেশী লবণ উৎপাদনের মানসিকতা নিয়ে মাঠ নামতে চাষিদের উৎসাহ দেন তিনি। তিনি বলেন,আমরা চাইনা কেউ লবণ আমদানীর সুযোগ নিয়ে লবণের মূল্য কমে যাক।

বিসিকের ডিজিএম বলেন, লবণ চাষিদের দাম স্থিতিশীল রাখার জন্য কক্সবাজারে বঙ্গবন্ধু লবণ কেন্দ্র লবণ স্থাপনের দাবী জানানো হয়েছে। তিনি চাষিদের কম সময়ে বেশী লবণ উৎপাদনের জন্য পানির ডিগ্রী বাড়ানো, আইল বড় করাসহ প্রয়োজনীয় পরামর্শ দেন।

শনিবার (২৯ অক্টোবর) বিকেলে মহেশখালীর হোয়ানক টাইমবাজার মাঠে লবণ চাষি সমাবেশে সভাপতিত্ব করেন মহেশখালী উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শরীফ বাদশা।

সমাবেশ বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিআইপি আব্দুশ শুক্কুর, চেয়ারম্যান মাষ্টার মীর কাসেম, সমাপনি বক্তব্য রাখেন লবন চাষি কল্যাণ সমিতির সাধরণ সম্পাদক জাফর আলম জফুর।

লবন চাষি কল্যাণ সমিতির সভাপতি এড. শাহাব উদ্দিন স্বাগত বক্তব্যে বলেন, লবণ চাষীদের উৎপাদিত লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। ককসবাজারে লবণ বোর্ড গঠনের মাধ্যমে চাষীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে হবে। অসুস্থ এবং ক্ষতিগ্রস্থ লবণ চাষীদের সরকার কর্তৃক চিকিৎসা ও পুর্নবাসন নিশ্চিত করতে হবে। বর্ষা মৌসুমে লবণ চাষীদের জন্য ১০ টাকা/কেজি দামের চাল বরাদ্দ দিতে হবে। প্রকৃত লবণ চাষীদের নামে সরকারি খাস জমি বরাদ্দ দিতে হবে। চলতি মৌসুমে লবণ আমদানী বন্ধ করতে হবে যেন লবণ চাষীরা যেন উৎপাদিত লবণের ন্যায্য মূল্য পেতে পারে।
জানা গেছে, গত ২০২১-২২ লবন মৌসুমে লবণ উৎপাদন এলাকার আবহাওয়া উৎপাদনের অনুকূলে থাকায় ২৩.৩৫ লক্ষ মেঃটন লক্ষ্যমাত্রার বিপরীতে ১৮.৩২ লক্ষ মেঃ টন লবন উৎপাদন হয়। যা লবণ উৎপাদনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

চলতি ২০২২-২৩ লবণ মৌসুমে যাতে লবণ উৎপাদনে স্বয়ং- সম্পূর্নতা অর্জন করা যায় এবং বিদেশ হতে লবণ আমদানী করতে না হয় সে লক্ষ্যে এ বছর লবণ মৌসুমে নুন্যতম ৭০ হাজার একরজমিতে ২৪.০০ লক্ষ মেঃটন লবন উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।
চাষিদের মতে আবহাওয়া অনুকূলে থাকলে এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

ইতোমধ্যে " সরকার দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে লবণ চাষী দেরকে সহজ শর্তে প্রদত্ত সুদ পূর্ণভরণ কারার জন্য রেয়াতি সুবিধায় ৪ শতাংশ সুদহারে ঋণ প্রদান করা যাবে” মর্মে সিদ্ধান্ত গ্রহন করেছেন। বরাবরের মত বিসিকের মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীগণ মানসম্মত সাদা, দানাদর ও পরিপক্ক লবন উৎপাদনে এবং ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানন, বিসিক কর্মকর্তারা।

সমাবেশে লবণ চাষীও স্থানীয় জন সাধারণের প্রতি পরামর্শ দেয়া হয়- প্রধানমন্ত্রী, শেখ হাসিনা ঘোষনা যেখানেই লোনা পানি, সেখানেই লবন চাষ' বাস্তবায়ন করার জন্য।
২০২২-২৩ লবণ মৌসুমে ২৪.০০ লক্ষ মে: টন লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণের জন্য অক্টোবর/২২ হতে লবণ মাঠ প্রস্তুতির কাজ শুরু করা হয়। চিংড়ি চাষের ঘোনার পানি দ্রুততম সময়ে ছেড়ে দিয়ে লবণ চাষ করার উদ্যেগ গ্রহণ করা।

প্রয়োজনে নামমাত্র সুদে বিসিক ও বিভিন্ন তফসিলি ব্যাংক হতে লবণ ঋণ গ্রহণ করা। বিসিক কর্তৃক উদ্ভাবিত পলিথিন পদ্ধতিতে লবণ উৎপাদন কার্যক্রম সঠিক ভাবে প্রয়োগ করে সাদা, দানাদার, পরিপক্ষ ও গুনগত মানসম্মত লবণ উৎপাদন করে লাভবান হওয়া।

দানাদার ও পরিপক্ক ও মানসম্মত উৎপাদন করে লবণের ঘাটতি কমিয়ে লবণের নায্যমূল্য নিশ্চিত করা। নতুন নতুন জমি লবণ চাষের আওতায় এনে দেশকে লবণ উৎপাদনে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে সহায়তা করার জন্য সমাবেশে চাষিদের উৎসাহিত করা হয়।

বিসিকের পরামর্শ গ্রহণ করে পলিথিন পদ্ধতিতে লবণ চাষ করে ৩০-৪০% বেশি মানসম্মত, সাদা দানাদার ও পরিপক্ক লবণ উৎপাদনের মাধ্যেমে দেশে লবণের চাহিদা পূরণে আমদানী নিরুৎসাহিত করার জন্য দাবী জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ