Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনোয়ারার ক্ষতবিক্ষত বেড়িবাঁধে চলছে মেরামত

নুরুল আবছার তালুকদার, আনোয়ারা (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চট্টগ্রামের আনোয়ারায় নদী ও সাগরের বেড়িবাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। টানা বৃষ্টি, দমকা হাওয়া, নদী ও সাগরে অস্বাভাবিকভাবে জোয়ারের পানি বাড়ায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকেছে। এতে ঘরবাড়ি, ফসলি জমি ও মাছের ঘের তলিয়ে যায়। এ অবস্থায় চরম উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। তবে পানি উন্নয়ন বোর্ড জরুরি বরাদ্ধে ভাঙন এলাকা মেরামত কাজ শুরু করেছে।
সরেজমিনে দেখা গেছে, আনোয়ারার রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরা ও সরেঙ্গা এলাকায় সঙ্খ নদীর বেড়িবাঁধ ভেঙে যায়। এসময় স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে বাঁধ রক্ষার চেষ্ঠা করে। গত সোমবার রাতে সিত্রাংয়ের প্রভাবে জোয়ারের পানি বেড়ে গেলে আনোয়ারার রায়পুর ও জুঁইদন্ডী ইউনিযনের কয়েকটি স্থানে বেড়িবাঁধ ভেঙে যায়। এসময় জোয়ারের পানিতে মৎস ঘের ও ফসলের ক্ষতি হয়। সরেঙ্গা এলাকায় বসত ঘরেও পানি প্রবেশ করে। এছাড়ার এসব এলাকায় মৎস্য ঘের ও আমনের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়।
সরেঙ্গা গ্রামের মহরম আলী সাওদাগর বলেন, সঙ্খ নদীর চমহার দ্বীপ এলাকায় প্রায় ৪০০ কানি জমিতে আমার চিংড়ি ঘেঁর। সিত্রাংয়ের প্রভাবে জোয়ারের পানিতে সম্পন্ন তলিয়ে যায়, এতে আমার ৬০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়।
রায়পুর ইউপি চেয়ারম্যান আমিন শরিফ বলেন, জোয়ারের পানি বেড়ে গেলে স্থানীয়দের নিয়ে জিওব্যাগ বসিয়ে বাঁধ রক্ষা করি, এরপরও বাঁধ টপকে পানি প্রবেশ করেছে।
পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জুয়েল দাশ বলেন, ভাঙন এলাকায় জরুরি ভিত্তিতে মেরামত কাজ শুরু করেছি। পরে এ এলাকায় পাথর বসানোর ব্যবস্থা করা হবে।
আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, সিত্রাংয়ের ক্ষয়-ক্ষতি নিরূপন করা হচ্ছে। ক্ষতিগ্রস্থদের সরকারি সহযোগিতা প্রদানের চেষ্ঠা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ