Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেনবাগে কঠিন চীবরদানোৎসব ও বৌদ্ধ ধর্মীয় সম্মেলন অনুষ্ঠিত

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ৪:০৯ পিএম

দিনব্যাপী নানা ধরনের জাঁকজমক পূর্ণ আয়োজন ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার নোয়াখালীর সেনবাগের মতইন গৌতম বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দানোত্তম শুভ কঠিন চীবরদানোৎসব ও বৌদ্ধ ধর্মীয় সম্মেলন ২০২২ খ্রীঃ অনুষ্টিত হয়েছে।
বারইগাঁও সংঘরাজ জ্যোতিপাল: মহাথের কনকচৈত্য বৌদ্ধ মহাবিহারের (লাকশাম, কুমিল্লা) অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞাশ্রী মহাথের এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৩নং ডুমুরুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ শওকত হোসেন কানন।

ধর্মগুরুদের মধ্যে বক্তব্য রাখেন আবুরখীল জেতবন বিহারের অধ্যক্ষ ও কুমিল্লা-নোয়াখালী সংঘরাজ ভিক্ষু সমিতির উপদেষ্টা ধর্মপ্রিয় থের, সাধারণ সম্পাদক শ্রীমৎ উত্তমানন্দ থের ও সাংগঠনিক সম্পাদক শ্রীমৎ সাধন প্রিয় থের প্রমূখ।

প্রথম পর্বের মধ্যেভোর ৫:৩০মিঃ বিশ^শান্তি কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ-দান, বুদ্ধ পূজা ও ভূমি দাতাদের পরলৌকিক নির্বান, পূজনীয় ভিক্ষু সংঘের পিন্ড দান ও ১২:৩০ মিঃ অতিথিবৃন্দের আপ্যায়নের মাধ্যমে এ পর্বের সমাপ্তি।
দুপুর ১:০০-২:০০ পর্যন্ত বৌদ্ধ সম্প্রদায়ে শিশু থেকে বৃদ্ধ বয়সের নারী পুরুষ গন বাদক দল সহ নানা সাজে সজ্জিত হয়ে বিভিন্ন উপহার সামগ্রী নিয়ে গোটা বৌদ্ধ পল্লী মাতিয়ে তুলে আনন্দ উল্লাস প্রকাশ করে। পরে ওই সকল উপহার সামগ্রী বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে উৎসর্গ করেন। উল্লেখ্য সূদীর্ঘ কাল থেকে সেনবাগের মতইন গ্রামে সম্প্রীতি বজায় রেখে এ বৌদ্ধ সম্প্রদায়ের বসবাস। বর্তমানে এখানে ৩০ টি পরিবারের জনসংখ্যা তিন শতাধিক।

মতইন গৌতম বৌদ্ধ বিহারের পরিচালনা কমিটির সদস্য শিশির বড়–য়ার সঞ্চালনায় বৃহষ্পতিবার দুপুর ২:৩০মিঃ ধর্মসভায় পূজনীয় ভিক্ষু সংঘ ও সম্মানিত অতিথিবৃন্দের আসন গ্রহন, মতইন গৌতম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শুদ্ধানন্দ মহাথের এর মঙ্গলাচরণের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের সূচনা হয়। মাস্টার বিপ্রসেন বড়–য়ার স্বাগত বক্তব্য এবং বিহার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মাস্টার রিপন চন্দ্র বড়ুয়ার উদ্বোধনী বক্তবের মধ্যে দিয়ে শুরুহয়ে ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠান শেষে সন্ধা ৬:০০ টায় প্রদ্বিপ প্রজ্জলন, প্রার্থনা ও ফানুস উত্তোলনের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ