Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশী ২৩ জেলেকে ফিরিয়ে দিয়েছে ভারতীয় কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১:১১ পিএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারনে সৃষ্ট বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার 'এফভি জেসমিন' এর ২৩ জন জেলে ঝড়ের কবলে পরে। ভারতীয় কোস্ট গার্ড তাদের উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে।
শুক্রবার সকালে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।
তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার 'এফভি জেসমিন' ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। একপর্যায়ে ফিশিং ট্রলারটি ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। এসময় বাংলাদেশী ২৩ জন জেলে মৎস্য আহরণে ব্যবহৃত ড্রাম ও ভাসমান বস্তু আকড়ে ধরে সমুদ্রে ভেসে থাকে। ভারতীয় কোস্ট গার্ডের একটি বিমান টহল দেয়ার সময় জেলেদের দেখতে পায় এবং তাৎক্ষণিকভাবে একটি Life Raft দেয় যা তাদেরকে ভেসে থাকতে সহায়তা করে।
কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ২৫ অক্টোবর ২০২২ উক্ত জেলেদেরকে উদ্ধার করা হয়। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে ২৩ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর কাছে হস্তান্তর করে এবং উক্ত জাহাজ কর্তৃক জেলেদেরকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়।
কোস্ট গার্ডের একটি হাই স্পিড বোট যোগে স্থানান্তর করতঃ উক্ত জেলেদেরকে আকরাম পয়েন্ট হতে থেকে কোস্ট গার্ড বার্থ মংলায় নিয়ে আসা হয়। বর্তমানে তারা সবাই সুস্থ আছে। তিনি আরও বলেন, উদ্ধারকৃত ২৩ জন জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক উপজেলা নির্বাহী কর্মকর্তা, মোংলা এর উপস্থিতিতে বৃহস্পতিবার ২৭ রাতে ট্রলার মালিক পক্ষের প্রতিনিধি ও তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ