Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, দেখানো হবে ৩৭টি চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৫:৩৫ পিএম

আগামী ২৯ অক্টোবর কলকাতায় হুরু হতে চলেছে ৪র্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে এবং কলকাতাস্থ বাংলাদেশ উপ-হইকমিশনের ব্যবস্থাপনায় কলকাতায় এ উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে হাসিনা এ ডটারস টেল, হাওয়া, পরাণ এবং চিরঞ্জীব মুজিব সহ মোট ৩৭টি চলচ্চিত্র দেখানো হবে।

জানা গেছে, ২৯ অক্টোবর বিকেল ৪টায় কলকাতার রবীন্দ্র সদনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। সম্মানিত অতিথি হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক্স এবং পর্যটন দফতরের মাননীয় ভারপ্রাপ্ত মন্ত্রী বাবুল সুপ্রিয় এবং বিশেষ অতিথি হিসেবে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ উপস্থিত থাকবেন।

উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র জগৎ থেকে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন জয়া আহসান, চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম। কলকাতার ঐতিহাসিক প্রেক্ষাগৃহ নন্দন-১, ২ ও ৩-এ ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর ২০২২ পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলচ্চিত্র উৎসব জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ডকুমেন্টারি এবং শর্ট ফিল্মগুলি ছাড়াও, সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ও বিপুলভাবে প্রশংসা অর্জনকারী ২৫টি পূর্ণ দৈর্ঘ্য ফিচার ফিল্ম প্রদর্শিত হবে।

২৫টি ফিচার ফিল্মের মধ্যে রয়েছে- গুণীন, হৃদিতা, বিউটি সার্কাস, হাওয়া, পরান, পায়ের তলায় মাটি নেই, পাপ পূণ্য, কালবেলা, চিরঞ্জীব মুজিব, রেহানা মরিয়াম নূর, নোনা জলের কাব্য, রাত জাগা ফুল, লাল মোরগের ঝুটি, গুড়, গলুই, গন্ডি, বিশ্ব সুন্দরী, রূপসা নদীর বাঁকে, শাটল ট্রেন, মনের মতো মানুষ পাইলাম না, ন-ডরাই, কমলা রকেট, গহীন বালুচর এবং ঊনপঞ্চাস বাতাস।

আটটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হলো- ধড়, ময়না, ট্রানজিট, কোথায় পাব তারে, ফেরা, নারী জীবন, কাগজ খেলা ও আড়ং। প্রদর্শিত হতে যাওয়া প্রামাণ্যচিত্রগুলো হলো হাসিনা: আ ডটার্স টেল, বধ্যভূমিতে একদিন, একটি দেশের জন্য গান, মধুমতি পারের মানুষটি শেখ মুজিবুর রহমান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ