Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপির আন্দোলন কর্মসূচি কখনোই গণআন্দোলনে রূপ নেবে না

যশোরে ডা. দীপু মনি

যশোর ব্যুরো ও বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

এইচএসসি পরীক্ষাকে গুরুত্ব দিয়ে বিএনপিকে ১০ডিসেম্বরের আন্দোলন কর্মসূচির দিনক্ষণ পরিবর্তনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিএনপির কর্মসূচি ঘিরে সরকার পতনের হুমকি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যারা গণতন্ত্র হত্যা করেছেন তারাই আজ গণতন্ত্রের জন্য মায়া কান্না করেন। তারা দেশকে অস্থিতিশীল করার হুমকি দিচ্ছে। দেশের মানুষ শান্তি চায়, স্থিতিশীলতা চায়। তারা জনগণের চাওয়ার ঠিক উল্টো করতে চায়। তারা অগ্নিসংযোগকারী, মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসকারী। তাদের কাছ থেকে ভালো কিছু আশা করা যায় না। তারা হুমকি দিচ্ছে, যে আন্দোলনের সঙ্গে জনগণের সম্পৃক্ততা নেই, সেই আন্দোলন কখনো গণআন্দোলনে রুপ নেয়না। সেই আন্দোলনে সরকার হঠানো যায় না। বিএনপি আন্দোলনের নামে যে হুমকি দিচ্ছেন, তারাইতো দেশটাকে পিছিয়ে দিয়েছে। তারা গণতন্ত্রকে হত্যা করেছে। এখন তাদের মায়াকান্না হাস্যকর। গতকাল বুধবার যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, আগামী ৬ নভেম্বর এইচএসসি সমমানের পরীক্ষা শুরু হবে। বিএনপির প্রতি আহ্বান থাকবে শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় নিয়েই যেন কর্মসূচি ঘোষণা করে। শিক্ষার মান রুপান্তর ঘটানোর কাজ চলছে বলে মন্তব্য করে তিনি আরো বলেন, সরকার ক্ষমতায় এসে শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়ন করেছে। বিশ্বে যে গতিতে শিক্ষার মান পরিবর্তিত হচ্ছে, সেখানে আমাদের দেশে ছোট খাটো পরিবর্তন যথেষ্ট নয়। এখন শিক্ষার মান উন্নয়ন করা হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান বৃদ্ধি, আইসিটি সেক্টর ব্যবহারের দিকে সরকার নজর দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে একই সাথে প্রযুক্তির ব্যবহারও বৃদ্ধির জন্য চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান সবার প্রচেষ্টায় আরো সুশৃঙ্খল করা যায় সেটার বিষয়ে নানা পরিকল্পনা নেওয়া হচ্ছে। শুধু শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য নয়, শিক্ষকদের জীবনমান উন্নয়নের জন্যও আমরা ভূমিকা রাখছি। বেসরকারি অর্নাস-মাস্টার্স শিক্ষকদের এমপিও ভুক্তির বিষয়ে তিনি আরো বলেন, এখনো অনেক শিক্ষক রয়েছে তাদের এমপিও ভুক্তি করতে পারেনি। সেটি নিয়ে আমরা মন্ত্রণালয় কাজ করছে।
এ সময় উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মশিউর রহমান, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব, সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার প্রমুখ।
এদিকে বেনাপোলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষায় গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর নির্দেশে শিক্ষার আলো জ¦লবে প্রতিটি ঘরে ঘরে। সরকার শিক্ষাকে অগ্রাধিকার ভিওিতে প্রতিটি নাগরিকের কাছ পৌঁছে দেয়ার জন্য কাজ করছে। তিনি গতকাল বিকেলে যশোরের শার্শা উপজেলার বাগআচড়ায় ডা. মশিউর রহমান মহিলা কলেজের আমেনা খাতুন একাডেমি ভবনের শুভ উদ্বোধন শেষে এক সুধী সমাবেশে একথা বলেন। যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক হুসনাইন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ